fbpx

ফেব্রুয়ারি থেকে আয় করতে পারবেন ইউটিউব শর্টস নির্মাতারা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১ ফেব্রুয়ারি থেকে ‘ইউটিউব শর্টস’ থেকে আয় করতে পারবেন ভিডিও নির্মাতারা। এ লক্ষ্যে ইউটিউব চালু করছে শর্টস মনিটাইজেশনের প্রক্রিয়া। আগামী মার্চ থেকেই এই মনিটাইজেশন শুরু করে দেবে ইউটিউব।

ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে, অন্য দশটা ইউটিউব ভিডিও থেকে যেমন আয় করা যায়; ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করেও একইভাবে আয় করা যাবে। ইউটিউব শর্টস থেকে আয়ের পরিমাণ মূলত তিনটি বিষয়ের ওপর নির্ভর করবে।

এর মধ্যে রয়েছে চ্যানেল সাবস্ক্রাইবার সংখ্যা, শর্টস ভিডিও দেখার সময়সীমা এবং প্রচারণামূলক পোস্ট। শর্টস ভিডিও থেকে আয় করতে হলে চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা বেশি হতে হবে। এরপর দর্শকরা শর্টস ভিডিও কতক্ষণ ধরে দেখছেন তার ওপর নির্ভর করবে আয়ের পরিমাণ। দর্শক যত বেশি ভিডিও দেখবেন, আয় তত বেশি হবে। কনটেন্ট নির্মাতা হিসেবে চ্যানেলের পরিচিতি বাড়তে থাকলে বিভিন্ন ব্র্যান্ডের চুক্তিতে পণ্যের প্রচার চালিয়েও আয় করা যাবে। তবে শর্টস ভিডিও থেকে আয় করতে মানতে হবে ইউটিউবের শর্ত। এই জন্য ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগ দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

স্বল্প দৈর্ঘ্যের ভিডিও নির্মাতা প্রতিষ্ঠান টিকটককে টেক্কা দিতে ২০২১ সালের ১৩ জুলাই ‘ইউটিউব শর্টস’ চালু করে ইউটিউব। যেখানে ১৫ সেকেন্ড পর্যন্ত দৈর্ঘ্যের ভিডিও আপলোড করতে পারতেন ভিডিও নির্মাতারা। তবে এতদিন পর্যন্ত সংক্ষিপ্ত পরিসরে এ ভিডিও আপলোড করে আয়ের সুযোগ পেতেন না ব্যবহারকারীরা। এখন সেই সুযোগ উন্মুক্ত করে দিল ইউটিউব।

Advertisement
Share.

Leave A Reply