fbpx

ফেসবুক, টুইটারের পর এবার অ্যামাজনে কর্মী ছাঁটাই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টুইটার ও মেটার পর এবার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যামাজন। করপোরেট ও প্রযুক্তি খাতের প্রায় ১০ হাজার কর্মীকে চাকরিচ্যুত করা হতে পারে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

অ্যামাজনের এ পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, চলতি সপ্তাহে ছাঁটাই শুরু হতে পারে। আর তা হলে এটি হবে কোম্পানিটির ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা।

সংশ্লিষ্ট এক ব্যক্তি নিউইয়র্ক টাইমসকে বলেন, অ্যামাজনের ছাঁটাইয়ের সংখ্যা ঠিক কত হতে পারে, তা সুনির্দিষ্ট করে জানা যায়নি। একবারে ছাঁটাই না করে ধাপে ধাপে করা হতে পারে। তবে প্রায় ১০ হাজার কর্মীকে ছাঁটাই করার মানে হলো অ্যামাজনের করপোরেট কর্মীদের প্রায় ৩ শতাংশকে ছাঁটাই করা। এ সংখ্যা প্রতিষ্ঠানটির মোট বৈশ্বিক জনবলের ১ শতাংশের কম কর্মীকে প্রতিনিধিত্ব করে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটির বৈশ্বিক জনবলের সংখ্যা ১৫ লাখের বেশি। তারা মূলত ঘণ্টাভিত্তিক কাজ করে থাকে। অ্যামাজনের ভয়েস সার্ভিস অ্যালেক্সাসহ বিভিন্ন ডিভাইস সংস্থা, খুচরা বিপণন বিভাগ এবং মানবসম্পদ বিভাগের ওপর ছাঁটাইয়ের প্রভাব বেশি পড়বে।

করোনা মহামারি চলাকালীন অ্যামাজন মুনাফার দিক থেকে রেকর্ড করেছিল। গত দুই বছরে অ্যামাজন তাদের জনবল বাড়িয়ে দ্বিগুণ করেছিল। তবে চলতি বছরের শুরুর দিকে অ্যামাজনের ব্যবসায় ধস নামে। তাদের প্রবৃদ্ধির পরিমাণ কমে দুই দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে দাঁড়ায়। সবশেষ ত্রৈমাসে অ্যামাজনকে খানিকটা ঘুরে দাঁড়াতে গেলেও এ প্রবৃদ্ধি আরও কমে যেতে পারে বলে বিনিয়োগকারীদের সতর্ক করেছে অ্যামাজন।

নিউইয়র্ক টাইমসের পক্ষ থেকে অ্যামাজনের মুখপাত্র ব্র্যাড গ্লাসেরের সঙ্গে যোগাযোগ করা হলেও এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।

Advertisement
Share.

Leave A Reply