fbpx

ফ্রান্স থেকে কেনা হবে ‘বঙ্গবন্ধু- ২’ স্যাটেলাইট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উড্ডয়ন হয়েছে ৫ বছর আগে। এবার বঙ্গবন্ধু-২ স্যাটেলাইটের দিকে ধাবিত হচ্ছে বাংলাদেশ। আর তা কেনা হবে ফরাসি প্রতিষ্ঠান এয়ারবাস থেকে। এমনটাই চুক্তি স্বাক্ষরিত হয়েছে দুই দেশের সরকার প্রধানের মধ্যে।

১০টি উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নেওয়ার পর এবার একই প্রতিষ্ঠান থেকে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট নিতে যাচ্ছে বাংলাদেশ। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ এমন সিদ্ধান্তের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছেন।
গতকাল সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে মাখোঁ এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাশে রেখে এমানুয়েল মাখোঁ বলেন, ‘ইউরোপীয় অ্যারোনটিকসে (বিমানকৌশল) আস্থা রাখার জন্য এবং ১০টি এ-৩৫২ নেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দেওয়ার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই।’
বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন মাত্রায় পৌঁছেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চলমান ভূরাজনৈতিক অস্থিতিশীলতা ও অর্থনৈতিক অনিশ্চয়তার প্রেক্ষাপটে বাংলাদেশের সার্বভৌম নীতি, স্বাধীনতার প্রতি শ্রদ্ধা ও সমর্থন প্রকাশ করেছে ফ্রান্স।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকের পর দুই দেশের মধ্যে দুটি চুক্তি সই হয়। এই চুক্তিগুলো হচ্ছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এবং বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম–সম্পর্কিত ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস এসএএসের মধ্যে সহযোগিতার বিষয়ে সম্মতিপত্র (লেটার অব ইনটেন্ট—এলওআই)।

অন্যটি হচ্ছে নগর সুশাসন ও অবকাঠামো কর্মসূচির বিষয়ে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ফ্রান্সের ফ্রান্স উন্নয়ন সংস্থার (এএফডি) মধ্যে ২০ কোটি ডলারের ঋণসহায়তা চুক্তি।

দুই দেশ এয়ারবাস ডিএস এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) মধ্যে একটি মহাকাশ অংশীদারত্বের উদ্যোগকে স্বাগত জানায়। যা মহাকাশে যুক্ততার বিষয়ে রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অবস্থানকে শক্তিশালী করবে এবং নিজস্ব দক্ষতা অর্জনে সহায়ক হবে।

Advertisement
Share.

Leave A Reply