fbpx

বছরের শুরুতেই গুগলের কয়েক শ কর্মী ছাঁটাই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন বছরের শুরুতেই পিক্সেল, নেস্ট ও ফিটবিটের জন্য গুগলের হার্ডওয়্যার, কোর ইঞ্জিনিয়ার ও গুগল অ্যাসিস্ট্যান্ট দল থেকে কয়েক শ কর্মী ছাঁটাই হয়েছে বলে নিশ্চিত করেছে গুগল। তবে কতসংখ্যক কর্মী ছাঁটাই হয়েছে, তা সুনির্দিষ্ট করে জানানো হয়নি।

গণমাধ্যমের পক্ষ থেকে গুগলের মুখপাত্র কার্টেনি মেনসিনির কাছে এই ছাঁটাই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়। ছাঁটাইয়ের প্রক্রিয়া কি কয়েক ধাপে সম্পূর্ণ হবে? যার প্রথম ধাপ এটি, নাকি এটিই চূড়ান্ত ছাঁটাই ধাপ—এ নিয়ে প্রশ্ন করে বিভিন্ন গণমাধ্যম। তবে এসব প্রশ্নের বিপরীতে শুধু ছাঁটাই করার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন তিনি। এর আগে ছাঁটাইয়ের প্রক্রিয়া সম্পর্কে মেনসিনি গণমাধ্যমে জানিয়েছিলেন, ‘আরও কর্মদক্ষ ও উন্নত কাজের জন্য আমাদের দলের কিছু সদস্য পরিবর্তন করা হয়েছে। কিছু দলে সাংগঠনিক এই পরিবর্তন অব্যাহত রয়েছে, যার মধ্যে বৈশ্বিকভাবে কিছু দায়িত্ব বাদ দেওয়া হয়েছে।’

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ৮০ হাজারের বেশি কর্মী ছিল। ফলে এক হাজার কর্মী ছাঁটাই করলেও এটি শতাংশের হিসাবে শূন্য দশমিক ৫ শতাংশের মতো হবে।

গুগল ছাড়া চলতি বছরের শুরুতেই ডিসকর্ড, টুইচ, অ্যামাজন, ইউনিটিসহ বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠানে কর্মী ছাঁটাইয়ের সংবাদ পাওয়া গেছে, যার মধ্যে ডিসকর্ডে ১৭ শতাংশ কর্মী, টুইচে এক–তৃতীয়াংশ, অ্যামাজন প্রাইম ভিডিও ও এমজিএম স্টুডিও থেকে এক শর বেশি এবং ইউনিটি থেকে ২৫ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply