fbpx

বন্ধ হয়ে গেল হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপেল ডেইলি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপেল ডেইলির সবশেষ সংখ্যা প্রকাশিত হয়েছে আজ। সংখ্যাটি কিনতে বৃহস্পতিবার ভোর থেকেই ভিড় করেন শহরের বাসিন্দারা।

সকাল থেকেই সংবাদপত্রটির হেড কোয়াটারের সামনে জড় হন পাঠকরা। তাদের অনেকেই অ্যাপেল ডেইলির কর্মীদের জন্য উপহার নিয়ে আসেন। কেউবা মুখে ফিতা বেঁধে সংবাদপত্রটি বন্ধ হয়ে যাওয়ার জন্য প্রতিবাদ জানান। বৃষ্টি উপেক্ষা করেই তারা রাস্তায় নেমে আসেন। অনেক পাঠককে কাঁদতেও দেখা গেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসিকে এক পাঠক বলেন, ‘অ্যাপেল ডেইলি আজই বন্ধ হয়ে যাচ্ছে। সংবাদমাধ্যমটির সমর্থনে আমি এখানে এসেছি। আমার খুব কষ্ট হচ্ছে। কারণ এটি ছিল হংকংয়ের গুরুত্বপূর্ণ কণ্ঠ।’

নিজেদের ভবনের ছাদ থেকে পাঠককে বিদায় জানান অ্যাপেল ডেইলির কর্মীরাও। তাদের চোখেও ছিল পানি।

গত সপ্তাহেই সংবাদপত্রটির পাঁচ জন এক্সিকিউটিভ আটক হন। পুলিশের দাবি, পত্রিকাটি বেশ কিছু আর্টিকেল প্রকাশ করেছে যা হংকংয়ের জাতীয় নিরাপত্তা আইনের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

অ্যাপেল ডেইলির প্রতিষ্ঠাতা জিমি লাইকে এরই মধ্যে জেলে পাঠানো হয়েছে।

সংবাদপত্রটি বন্ধ হয়ে যাওয়ার জন্য চীনের স্বায়ত্ত্বশাসিত হংকংয়ের গণমাধ্যমের স্বাধীনতা ঝুঁকির মুখে পড়েছে বলেই মনে করা হচ্ছে।

চীন ও হংকং প্রশাসনের তীব্র সমালোচনার জন্য আলোচনায় ছিল পত্রিকাটি। বুধবার নিজেদের ওয়েব সাইটে নিজেদের কার্যক্রম গুটিয়ে নেওয়ার গোষণা দিয়েছিল অ্যাপেল ডেইলি। মূলত সরকারের তরফ থেকে সম্পত্তি বাজেয়াপ্ত করায় অর্থ সংকটের মুখে বন্ধ হয়ে যায় এটি।

Advertisement
Share.

Leave A Reply