fbpx

বসেছে শেষ রোড স্ল্যাব, দৃশ্যমান হলো পদ্মা সেতুর সড়কপথ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পদ্মা সেতুর নির্মাণকাজ আজ এগিয়ে গেছে আরও একধাপ। পূরণ হলো পদ্মা সেতু প্রকল্পের নতুন এক মাইলফলক। সেতুর রেলওয়ে স্ল্যাব বাসানোর পর আজ শেষ হলো রোডওয়ে স্ল্যাব বসানোর কাজও।

বসেছে শেষ রোড স্ল্যাব, দৃশ্যমান হলো পদ্মা সেতুর সড়কপথ

সর্বশেষ রোড স্ল্যাবটি বসানোর কাজও শেষ হয়েছে। ছবি: সংগৃহীত

এর মাধ্যমে, মাওয়া থেকে জাজিরা পর্যন্ত সড়কপথের কাজ শেষ হলো। আর তাই ছয় দশমিক ১৫ কিলোমিটার সেতুতে পূর্ণাঙ্গ রূপ পেল সড়কপথ। এখন সেতুটির ওপর দিয়ে যানবাহন চলাচল করার ক্ষেত্রে বাকি রইলো শুধু পিচঢালাই।

বসেছে শেষ রোড স্ল্যাব, দৃশ্যমান হলো পদ্মা সেতুর সড়কপথ

ছয় দশমিক ১৫ কিলোমিটার সেতুতে পূর্ণাঙ্গ রূপ পেল সড়কপথ। ছবি: সংগৃহীত

আজ সোমবার (২৩ আগস্ট) সকালে সেতুর মোট দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের সর্বশেষ রোড স্ল্যাবটি বসানোর কাজও সম্পন্ন হয়েছে। আর তাই দৃশ্যমান এখন পদ্মা সেতুর পুরো সড়কপথ। পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।  এর আগে, গত ২০ জুন শেষ হয়েছিল দ্বিতল সেতুর রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ।

সেতু প্রকল্পের প্রকৌশলীরা জানিয়েছেন, এ প্রকল্পের সার্বিক কাজ এ বছরের জুলাই মাস পর্যন্ত এগিয়েছে ৮৭ দশমিক ২৫ শতাংশ। আর মূল সেতুর কাজের অগ্রগতি ৯৪ দশমিক ২৫ শতাংশ। অর্থাৎ মূল সেতুর কাজের আর মাত্র ৫ দশমিক ৭৫ শতাংশ বাকি রয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হওয়ার পর তা প্রথম দৃশ্যমান হয় ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে। আগামী ২০২২ সালের জুন মাসের মধ্যেই পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply