fbpx

বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ পদে নিয়োগ পেলেন হাবিবুর রহমান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ পেয়েছেন হাবিবুর রহমান। রবিবার কেন্দ্রীয় ব্যাংক এক অফিস আদেশ জারি করে তাকে এই পদে নিয়োগ দেন।

সেই আদেশে বলা হয়, নির্বাহী পরিচালক হাবিবুর রহমানকে প্রধান অর্থনীতিবিদ পদের দায়িত্বসহ গভর্নর কর্তৃক সময়ে সময়ে আরোপিত অন্যান্য দায়িত্ব পালনের শর্তে নিয়োগ দেয়া হলো।

প্রায় দশ বছর পর বাংলাদেশ ব্যাংকের ভেতর থেকেই একজনকে এই গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেয়া হলো। এর আগে এই পদে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী বাংলাদেশি নাগরিকদেরই নিয়োগ দেওয়া হচ্ছিল।

গত ২০ জানুয়ারি হাবিবুর রহমানের নিয়োগ অনুমোদন করে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ। ২০১৯ সালের জানুয়ারিতে তিনি পদ ছেড়ে দিলে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের নির্বাহী পরিচালক হাবিবুর রহমানকে প্রধান অর্থনীতিবিদের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়। তখন থেকে তিনিই এ দায়িত্ব পালন করে আসছিলেন।

করোনার মধ্যে সময় মতো বিভিন্ন উদ্যোগ ও নীতি গ্রহণের কারণে তাকেই পূর্ণাঙ্গ প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

১৯৯০ সালে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদানের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন হাবিবুর রহমান। এরপর তিনি কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। একজন সিনিয়র রিসার্চ ইকোনমিস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

হাবিবুর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। পরে তিনি ফলিত অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের ইস্টার্ন মিশিগান এবং ওয়েস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন।

Advertisement
Share.

Leave A Reply