fbpx

বাইডেনের আশা আগামী সপ্তাহে গাজায় যুদ্ধবিরতি হতে পারে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী সপ্তাহে ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি কার্যকর হবে বলে আশা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, গাজায় আগামী সপ্তাহের সোমবার যুদ্ধবিরতি শুরু হতে পারে।  সোমবার (২৬ ফেব্রুয়ারি) এনসিবির এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আশা ব্যক্ত করেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, কাতারে ইসরায়েল ও হামাস প্রতিনিধিদের মধ্যে যুদ্ধবিরতির আলাপের মধ্যে এমন মন্তব্য করেছেন বাইডেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেছেন, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাকে এ বিষয়ে নিশ্চিত করেছেন। নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, আমরা যুদ্ধবিরতি কার্যকরে অনেকটাই এগিয়েছি।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, মিসর ও কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে যে আলোচনা হয়েছে, তাতে বেশ অগ্রগতি হয়েছে। গত কয়েকদিনের মধ্যে এ অগ্রগতিকে উল্লেখজনক বলেছেন তিনি। তবে সর্বশেষ প্রস্তাবিত চুক্তিটি হামাস গ্রহণ করবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

তেল আবিবের দাবি গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলায় দেশটির ১ হাজার ২০০ জন প্রাণ হারিয়েছেন। এসব নিহতের মধ্যে দেশটির উল্লেখযোগ্য অংশ সেনা সদস্য রয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবর থেকে জানা যায়। এছাড়া ওই সময় হামাসের হাতে জিম্মি হয় ইসরায়েলের ২৫৩ জন ইসরায়েলি নাগরিক। যাদের অনেককেই অস্থায়ী যুদ্ধবিরতিতে মুক্তি দেয় হামাস।

অন্যদিকে হামাসের হামলার পর ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক হামলা শুরু করে। এতে উপত্যকাটিতে প্রাণ হারান ২৯ হাজার ৭৮২ জন। এছাড়া আহতের সংখ্যা ৭০ হাজারের কাছাকাছি।

আগামী ১০ মার্চ থেকে এই অঞ্চলে রমজান শুরু। এর আগেই জিম্মিদের মুক্তি বিষয়ে আলোচনার অগ্রগতি হয়েছেও বলেও জানান তিনি। জিম্মি মুক্তির বিষয়ে সবচেয়ে বেশি চাপের মুখে আছেন ইসারয়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এছাড়া গত সপ্তাহে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেওয়ায় ব্যাপকভাবে সমালোচিত হয় যুক্তরাষ্ট্র।

Advertisement
Share.

Leave A Reply