fbpx

বাইডেনের সঙ্গে কাতারের আমিরের বৈঠক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও কাতারের আমির ইউক্রেন উত্তেজনার প্রেক্ষাপটে সোমবার হোয়াইট হাউসের এক বৈঠকে মিলিত হবেন। রাশিয়া জ্বালানী রফতানি কমাতে পারে এমন আশঙ্কার প্রেক্ষিতে এ বৈঠকে ইউরোপীয় মিত্রদের জন্য জ্বালানি আমদানী নিশ্চিত করার প্রচেষ্টা চালানো হবে।
শেখ তামিম বিন হামাদ আল-থানি হচ্ছেন প্রথম উপসাগরীয় রাষ্ট্রপ্রধান যিনি বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর ওভাল অফিসে তার সঙ্গে বৈঠক করবেন। খবর এএফপি’র।

হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি শেখ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, কংগ্রেসের সদস্য ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন।

মস্কো জ্বালানি সরবরাহ কমানোর সিদ্ধান্ত গ্রহণ করলে জ্বালানি মূল্যের ঊর্ধ্বগতিতে ক্ষতিগ্রস্থ ইউরোপীয় দেশগুলো রাশিয়ান রপ্তানিতে ব্যাঘাত ঘটাতে পারবে কিনা তা নিশ্চিত করাই যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে জরুরি এজেন্ডা।

রাশিয়া ইউক্রেনে হামলা চালালে পশ্চিমা দেশগুলো নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকি দিচ্ছে। রাশিয়া ইউক্রেন সীমান্তে এক লক্ষাধিক সৈন্য মোতায়েন রেখেছে।
বিপুল পরিমাণে তেল ও গ্যাস-উৎপাদনকারী রাশিয়া ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে পারে বলে আশঙ্কা রয়েছে। ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া থেকে তার প্রাকৃতিক গ্যাসের ৪০ শতাংশ আমদানি করে।

প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, আমির ও বাইডেন “বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহের স্থিতিশীলতা” নিয়ে আলোচনা করবেন।

Advertisement
Share.

Leave A Reply