fbpx

বিক্ষোভে ফুসছে মিয়ানমার, বাড়ছে সেনা অভিযান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ দমনে মরিয়া হয়ে উঠেছে জান্তা শাসক। রাতের অন্ধকারে অভিযান চালিয়ে ধরে নেয়া হচ্ছে আন্দোলনকারীদের। তবে বাধার মুখে বিক্ষোভ আরো ফুসে উঠছে। শনিবার টানা আট দিনের মত দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন হাজারো মানুষ।

দ্য গার্ডিয়ান জানায়, নেপিদো, ইয়াঙ্গুন, মান্ডালিসহ বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা ‘রাতে অপহরণ বন্ধ করো’ বলে স্লোগান দেয়।

শুক্রবার জাতিসংঘের মানবাধিকার কমিশন জানিয়েছে, ১ ফেব্রুয়ারি, সেনা অভ্যুত্থানের পর আটক হয়েছে সাড়ে তিনশরও বেশি আন্দোলনকারী। তাদের অনেকের বিরুদ্ধে ‘সন্দেহভাজন বিবেচনায়’ ফৌজদারি মামলা করা হয়েছে। সংস্থাটি আরও জানায়, আটক ব্যক্তিদের মধ্যে সরকারি কর্মকর্তা, বিক্ষোভকারী ও ভিক্ষুরাও রয়েছেন।

সামিজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে সেনা অভিযানের ছবি ও ভিডিও। আর এতেই আরও তেতে উঠছে আন্দোলনকারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে ভাসছে নানা রকম মিম। কেউ লিখছেন, ‘আমাদের রাতগুলো আর নিরাপদ নেই’, ‘মিয়ানমারের সেনাবাহিনী রাতে জনগণকে অপহরণ করছে’।

গেল বছর নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগে, ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখলে নেয় সেনারা। অভ্যুত্থানে নেতৃত্ব দেন সেনাপ্রধান ও সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং।

Advertisement
Share.

Leave A Reply