fbpx

বিদ্যুতের দাম বাড়বে না কমবে, জানা যাবে বৃহস্পতিবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের পাইকারি পর্যায়ে নতুন দাম ঘোষণা করবে আগামী বৃহস্পতিবার। ওই দিন দাম বাড়বে না কমবে তা জানা যাবে।

বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল জানান, বিতরণ কোম্পানি এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আর্থিক অবস্থার পাশাপাশি চলমান পরিস্থিতি বিবেচনায় নিয়েই আদেশ দেয়া হবে। তবে দাম কত শতাংশ বাড়বে তা নির্দিষ্ট করে বলেন নি তিনি।

এদিকে, বিদ্যুতের দাম ভোক্তা পর্যায়ে সহনীয় রাখতে সম্প্রতি সরকারের পক্ষ থেকে বিইআরসিকে ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছে। বিইআরসির সদস্য (বিদ্যুৎ) মোহাম্মদ বজলুর রহমান বলেন, পাইকারি বিদ্যুতের নতুন দাম বৃহস্পতিবার ঘোষণা দেয়া হবে। তবে দাম বাড়বে না কমবে সেটা বৃহস্পতিবারেই জানা যাবে বলে।

এর আগে গত ১৮ মে বিদ্যুতের পাইকারি (বাল্ক) মূল্যহার বৃদ্ধি নিয়ে বিইআরসিতে গণশুনানি অনুষ্ঠিত হয়। যদিও আইন অনুযায়ী গণশুনানির ৯০ কার্যদিবসের মধ্যে মূল্যসংক্রান্ত বিষয়ে ঘোষণা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে চলতি মাসের ১৪ তারিখ শেষ হচ্ছে বিইআরসির নির্ধারিত সময়।

দেশে বিদ্যুতের একক পাইকারি বিক্রেতা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। বিপিডিবির কাছ থেকে বিদ্যুৎ কিনে গ্রাহক বা খুচরা পর্যায়ে বিতরণ করে দেশের পাঁচটি কোম্পানি। এগুলো হলো ডেসকো, ডিপিডিসি, আরইবি, নেসকো ও ওজোপাডিকো। বিপিডিবিও পাইকারি বিদ্যুৎ বিক্রির পাশাপাশি দেশের কিছু এলাকায় সরাসরি বিদ্যুৎ সরবরাহ করছে।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, দেশে গত ১২ বছরে ৯ বার বিদ্যুতের দাম বেড়েছে। এ সময়ে পাইকারি পর্যায়ে ১১৮ শতাংশ ও গ্রাহক পর্যায়ে ৯০ শতাংশ দাম বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে দাম বাড়ানো হয়।

Advertisement
Share.

Leave A Reply