fbpx

বিদ্যুৎ তৈরিতে দূষিত পানির ব্যবহার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজ্ঞানের আরও একটি নতুন আবিষ্কারের পথে এগোচ্ছে পৃথিবী। বিজ্ঞানীরা স্বপ্ন দেখাচ্ছেন, বিশেষ ধরনের ব্যাকটেরিয়াসমৃদ্ধ দূষিত পানি থেকেও তৈরি হবে বিদ্যুৎ!

সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি লাউসেন (ইপিএফএল)-এর বিজ্ঞানীদের একটি দল ব্যাকটেরিয়ার সাহায্যে বিদ্যুৎ উৎপাদনের এক অনন্য উপায় আবিষ্কার করেছেন। এ জন্য তাঁরা প্রচুর পরিমাণে এসচেরিচিয়া কোলি নামের ব্যাকটেরিয়ায় দূষিত পানি ব্যবহার করেছেন।

অধ্যাপক আর্ডেমিস বোঘোসিয়ান ও তাঁর গবেষক দল লুসানের একটি স্থানীয় মদ কারখানা থেকে সংগৃহীত বর্জ্য পানির ওপর সরাসরি পরীক্ষা করেছেন। আর সেই জৈব বর্জ্য প্রক্রিয়াকরণের জন্য বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালান। এ সময় বিদ্যুৎ উৎপাদন হয়ে যায়।

ধারণা করা হচ্ছে, এসচেরিচিয়া কোলি অনেক ধরনের জায়গায় জন্মাতে পারে। যেমন জমে থাকা বর্জ্যযুক্ত পানি। তবে এ ব্যাকটেরিয়া সবচেয়ে বেশি পাওয়া যায় মদের কারখানা থেকে নির্গত পানিতে।

অধ্যাপক আর্ডেমিস বোঘোসিয়ান মনে করেন, এমন কিছু জীবাণু আছে, যা প্রাকৃতিকভাবে বিদ্যুৎ উৎপাদন করে। তবে পুরোটাই যে প্রাকৃতিকভাবে সম্ভব, তা নয়। সুইস গবেষকেরা যে নতুন ব্যাকটেরিয়াটি আবিষ্কার করেছেন, তা বায়ুমণ্ডলে বিদ্যুৎ উৎপাদন করতে পারে। তবে বিজ্ঞানীরা এসচেরিচিয়া কোলি নামে যে নতুন ব্যাকটেরিয়া শনাক্ত করেছেন, তা প্রচুর পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করবে।

গবেষকদের মতে, আগে নানা পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনের জন্য নির্দিষ্ট রাসায়নিক পদার্থের প্রয়োজন হতো। কিন্তু এবার আর সেই সব লাগবে না। তৈরি করা এসচেরিচিয়া কোলি বিভিন্ন ধরনের জৈব বস্তু বিপাক করে বিদ্যুৎ উৎপাদন করতে পারবে।

বাংলাদেশের নদীগুলোর দূষিত পানিতে যদি সেই ব্যাকটেরিয়া পাওয়া যায়, তাহলে সে পানিও যে বিদ্যুৎ তৈরির কাজে ব্যবহৃত হবে, সে কথা বলাই বাহুল্য।

Advertisement
Share.

Leave A Reply