fbpx

বিদ্যুৎ সাশ্রয়ী হতে গ্রাহককে ছয়টি পরামর্শ দিয়েছে বিদ্যুৎ বিভাগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পবিত্র রমজান উপলক্ষে বিদ্যুৎ সাশ্রয়ী হতে গ্রাহককে ছয়টি পরামর্শ দিয়েছে সরকারের বিদ্যুৎ বিভাগ। গতকাল এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক যুগে বিদ্যুৎ খাতে অভাবনীয় উন্নতির ফলে একদিকে যেমন দেশের জনগণকে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসা হয়েছে, তেমনি চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা বেড়েছে। সরকার গ্রাহককে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করছে। চলতি বছরে রমজান, গ্রীষ্মকাল ও সেচ মৌসুম একই সময়ে হওয়ায় বিদ্যুতের চাহিদা অত্যধিক বেড়েছে। তাই রমজান মাসে বিদ্যুৎ ব্যবহারে গ্রাহককে সাশ্রয়ী হওয়ার অনুরোধ করা হচ্ছে।

বিদ্যুতের অপচয় রোধে বিদ্যুৎ সাশ্রয়ী সরঞ্জাম ব্যবহার করা, দিনের বেলায় জানালার পর্দা খুলে রেখে সূর্যের আলোর ব্যবহার নিশ্চিত করা, ইফতার ও তারাবির সময় মসজিদ, শপিংমল ও অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানে এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস রাখা, দোকানপাট, শপিংমল, বিপণি বিতান ও ফিলিং স্টেশনে অপ্রয়োজনীয় বাতি পরিহার, পিক আওয়ারে বৈদ্যুতিক বিলবোর্ড, রি-রোলিং মিল, ওয়েল্ডিং মেশিন, ওভেন ও ইস্ত্রির ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া ইজিবাইক, অটোরিকশা ইত্যাদির অবৈধ চার্জিং বন্ধ করা, অফপিক সময়ে রাত ১১টা থেকে সকাল ৯টা পর্যন্ত সেচ পাম্প চালানো ও সিএনজি পাম্পগুলো বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধ রাখার কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

আত্মশুদ্ধি ও আত্মসংযমের চর্চার উত্তম সময় মাহে রমজান। ইসলামী মূল্যবোধের আলোকে পবিত্র রমজান মাসে বিদ্যুতের অপচয় রোধ ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

রমজানে দেশে গ্যাস সরবরাহ ব্যবস্থাপনা স্বাভাবিক রাখতে অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যুতে গ্যাস সরবরাহ পরিকল্পনা নেয় পেট্রোবাংলা। বিদ্যুৎ কেন্দ্রগুলোয় ১ হাজার ১০০ এমএমসিএফডি গ্যাস সরবরাহ দেয়া হবে বলেও জানায় সংস্থাটি। এজন্য সার কারখানা, সিএনজি স্টেশন ও আবাসিকে গ্যাস সরবরাহ সীমিত সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে পেট্রোবাংলা।

Advertisement
Share.

Leave A Reply