fbpx

বেড়েছে চাল-তেল-ময়দার দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর বাজারগুলোতে গত এক সপ্তাহে বেড়েছে চাল, তেল আর ময়দার দাম। পাশাপাশি বেড়েছে পেঁয়াজ, রসুন, মসুর ডাল, হলুদ, শুকনা মরিচ, মুরগি ও বিভিন্ন মসলার দাম।

এসব তথ্য উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে।

টিসিবি মূলত এ প্রতিবেদনটি তৈরি করেছে রাজধানীর কারওয়ান বাজার, শাহজাহানপুর, মালিবাগ বাজার, শ্যামবাজার, কচুক্ষেত বাজার, বাদামতলী বাজার, মৌলভীবাজার, মহাখালী বাজার, সূত্রাপুর বাজার, রহমতগঞ্জ বাজার, উত্তরা আজমপুর বাজার, রামপুরা এবং মিরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্যের উপর ভিত্তি করে।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে মিনিকেট ও নাজিরশাইল চালের দাম বেড়ে এখন প্রতি কেজি মিনিকেট ও নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৫৬-৫৭ টাকায়। এর পাশাপাশি, মাঝারি মানের বা পাইজাম ও লতা চালের দামও বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০-৫৬ টাকায়।

টিসিবি জানিয়েছে, গত এক সপ্তাহে লুজ ও বোতলের সব ধরনের সয়াবিন তেল এবং পাম অয়েলের দাম বেড়ে এখন লুজ সয়াবিন তেল লিটার বিক্রি হচ্ছে ১৩০-১৩৬ টাকার মধ্যে। বোতলের ৫ লিটার সয়াবিন তেলের দাম বেড়ে এখন তা ৬৮০ থেকে ৭২০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। আর বোতলের এক লিটার সয়াবিন তেলের দাম সপ্তাহের ব্যবধানে বেড়ে এক লিটার বিক্রি হচ্ছে ১৪৫-১৫৫ টাকায়।

এছাড়া, লুজ পাম অয়েলের দাম বেড়ে প্রতি লিটার বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকার মধ্যে। আর পাম সুপারের দাম গত এক সপ্তাহে বেড়ে এখন তা প্রতি লিটার বিক্রি হচ্ছে ১২৮-১৩৫ টাকায়।

তেলের পাশাপাশি গত এক সপ্তাহে সব থেকে বেশি বেড়েছে খোলা ময়দার দাম। প্রতি কেজি খোলা ময়দা এখন ৪২-৪৫ টাকায় বিক্রি হচ্ছে। দাম বাড়ার এ তালিকায় প্যাকেট ময়দাও রয়েছে। প্যাকেট ময়দার কেজি এখন বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকায়। তবে, প্যাকেট আটার দাম কিছুটা কমেছে। দাম কমে প্যাকেট আটার কেজি এখন বিক্রি হচ্ছে ৩৪-৪০ টাকায়।

এছাড়া, গত এক সপ্তাহে মসুর ডাল এবং দেশি ও আমদানি করা পেঁয়াজের দামও বেড়েছে। মাঝারি আকারের মসুর ডালের দাম বেড়ে এখন এর কেজি বিক্রি হচ্ছে ৯৮ থেকে ১০০ টাকার মধ্যে। দেশি পেঁয়াজের দাম বেড়ে এখন কেজি ৪৫-৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে বিক্রি হচ্ছে কেজি ৪৮ টাকায়, বলে জানিয়েছে টিসিবি।

পাশাপাশি, দাম বাড়ার এ তালিকায় রয়েছে আমদানি করা রসুন ও আদা, দেশি হলুদ, এলাচ, ধনে ও ব্রয়লার মুরগি।

এদিকে, গত এক সপ্তাহে কমেছে দেশি আদা ও ডিমের দাম। দেশি আদার দাম সপ্তাহের ব্যবধানে কমে প্রতি কেজি ১৭০ থেকে ২০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। আর ডিমের দাম কমে হালি বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৩৮ টাকায়।

Advertisement
Share.

Leave A Reply