fbpx

বৈশ্বিক বিজ্ঞান প্রতিযোগিতায় বাংলাদেশি নারীদের স্বর্ণ জয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইন্দোনেশিয়ায় জাকার্তায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড সায়েন্স, এনভায়রোমেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কম্পিটিশন (ডব্লিউএসইইসি)- ২০২৪ এ স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের নারীরা।

সোমবার (১৯ মে০ দেশের জন্য অনবদ্য এই অর্জন করে ‘কোড ব্ল্যাক’ নামের দলটি।

ডব্লিউএসইইসি প্রতিযোগিতায় প্রহরী নামের একটি উদ্ধারকারী রোবট উদ্ভাবনের জন্য স্বর্ণপদক পেয়েছে কোড ব্ল্যাক। এই রোবট দুর্যোগ পরবর্তী উদ্ধার ও অনুসন্ধান কাজে সহায়তার উদ্দেশ্যে নির্মাণ করা হয়েছে।

বৈশ্বিক বিজ্ঞান প্রতিযোগিতায় বাংলাদেশি নারীদের স্বর্ণ জয়

অত্যাধুনিক ইমেজ প্রসেসিং ও এআই প্রযুক্তির সাহায্যে এই রোবট দৃশ্যমান তথ্যকে তাৎক্ষনিকভাবে বিশ্লেষণ করতে পারে। এভাবে এটি দুর্যোগের পর আটকে পড়া মানুষকে শনাক্ত করা এবং উদ্ধার তৎপরতার বিপজ্জনক পরিস্থিতির মূল্যায়ন করতে পারে। একইসঙ্গে দুর্যোগ কবলিত এলাকার ধবংসযজ্ঞের মধ্যে দিয়ে খুবই নির্ভুল লক্ষ্য ধরে এগোতে পারে।

কোড ব্ল্যাক তাদের ফেসবুক পোস্টে জানিয়েছে, পল্লীকবি জসীমউদ্দিনের ‘নকশী কাঁথার মাঠ’ কাব্যগ্রন্থ থেকে অনুপ্রেরণা নিয়ে ডিজাইন করা হয় এই রোবট।

২০২১ সালে গঠন করা হয় কোড ব্ল্যাক টিম। এর সদস্যরা হচ্ছেন – জান্নাতুল ফেরদৌস ফাবিন (দলনেতা), নুসরাত জাহান সিনহা (দল ব্যবস্থাপক), নোসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার), সানিয়া ইসলাম সারা (সফটওয়্যার) এবং তাহিয়া রহমান (প্রকল্প ব্যবস্থাপক)।

Advertisement
Share.

Leave A Reply