fbpx

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত যুক্তরাজ্য ও ইইউ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবশেষে কয়েক মাসের বিরোধের অবসান ঘটিয়ে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পর শুরু হয় ১১ মাসের ‘ট্রানজিশন পিরিয়ড’। এ সময়ের মধ্যে কার্যকর একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে দুই পক্ষ দফায় দফায় আলোচনা চালিয়ে গেলেও কোনো সুখবর মেলেনি। ব্রেক্সিট পরবর্তী সময়ে ইইউ-এর সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে কোনোভাবেই দুই পক্ষ একমত হতে পারছিল না। অবশেষে বৃহস্পতিবার এ বিষয়ে দুই পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লিয়েনের মধ্যকার বৈঠকে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্ত হয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটে এক সংবাদ সম্মেলনে বরিস জনসন বলেছেন- ‘আমাদের আইন ও আমাদের লক্ষ্যের প্রতি নিয়ন্ত্রণ ফিরে এসেছে। বিস্তারিত এখনও প্রকাশ না হলেও ব্রিটিশ প্রধানমন্ত্রী দাবি করেছেন, চুক্তিটি পুরো ইউরোপের জন্যই মঙ্গলজনক’।

ইইউ-এর প্রধান উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, যুক্তরাজ্যের সাথে তাদের একটি ‘ন্যায্য ও ভারসাম্যপূর্ণ’ চুক্তি হয়েছে। ব্রাসেলসে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটি ছিল একটি দীর্ঘ ও ঝড়-ঝঞ্ঝাপূর্ণ পথ। কিন্তু আমরা একটি ভালো চুক্তিই পেয়েছি।’

যুক্তরাজ্য গত ৩১ জানুয়ারিতে ইইউ ছাড়লেও ৩১ ডিসেম্বর পর্যন্ত ইইউ এর বাণিজ্য নীতির আওতাতেই থাকছে। তাই এ সময়ের মধ্যেই দু’পক্ষকে বাণিজ্য চুক্তিটি সই করে নিতে হবে।

Advertisement
Share.

Leave A Reply