fbpx

ভাতা বাতিলের প্রজ্ঞাপন প্রত্যাহার, চলছে ট্রেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পেনশন থেকে মাইলেজ ভাতা বাদ দেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে ধর্মঘট করেছিলো ট্রেনের রানিং স্টাফরা। তাদের দাবি মেনে নিয়ে ভাতা বাতিলের প্রজ্ঞাপন প্রত্যাহার ঘোষণা করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম।

আজ(১৩ এপ্রিল) ভোর থেকে ট্রেনের রানিং স্টাফরা সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছিলো। এতে করে বিপাকে পড়েছিলো ট্রেনের অপেক্ষায় থাকা শত শত মানুষ। বর্তমানে দেশের বিভিন্ন রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে বলে জানা যায়। তবে স্বাভাবিক হতে একটু সময় লাগবে।

মূলত ট্রেনের চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) রানিং স্টাফ বোঝানো হয়। এই ধর্মঘট করা হয়েছিলো পুরোনো নিয়মে ভাতা ও পেনশন সুবিধা বহাল রাখার দাবিতে। আগের মতো অবসর-পরবর্তী সুবিধা চান রেলওয়ের রানিং স্টাফরা।

গত বছর সরকার রেলওয়ের রানিং স্টাফদের অবসর-পরবর্তী ৭৫ শতাংশ রানিং অ্যালাউন্স বন্ধ করে দেয়। এটা নিয়ে কিছুদিন আন্দোলন করেন রানিং স্টাফরা। এরপর হঠাৎ আজ ভোর থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ায় সিদ্ধান্ত নিয়েছিলেন তারা।

আট ঘণ্টার বেশি কাজ করলে রানিং স্টাফরা অতিরিক্ত ভাতা (মাইলেজ) পেতেন। মাইলেজ হলো রানিং স্টাফরা দৈনিক ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে এক দিনের বেতনের সমপরিমাণ টাকা রানিং ভাতা হিসেবে পাবেন। পেনশনের সাথে ভাতার ৭৫ শতাংশ টাকা যোগ হতো। কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয় রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিলের কথা জানিয়েছিলো।

Advertisement
Share.

Leave A Reply