fbpx

ভারতের ১০ লাখ টিকা অবশেষে দেশে এলো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশের টিকা ক্রয়ের চুক্তির আওতায় ১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা অবশেষে প্রায় সাড়ে সাত মাস পর দেশে এসে পৌঁছেছে।

আজ শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় একটি বিশেষ বিমানে ভারত থেকে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ টিকা দেশে এসে পৌঁছায়।

স্বাস্থ্য অধিদফতর ও বিমানবন্দরের কর্মকর্তারা টিকা আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কেনার জন্য সেরাম ইনস্টিটিউটের সাথে চুক্তি সই করে। চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা ছিল। সে অনুযায়ী, এ বছর ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা হাতে পায় বাংলাদেশ। আর ২৩ ফেব্রুয়ারি আসে দ্বিতীয় চালানের ২০ লাখ ডোজ টিকা।

কিন্তু, হঠাৎ করেই ভারতে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় এ বছরের ২৩ ফেব্রুয়ারি সর্বশেষ টিকা আসার পর থমকে যায় টিকার চালান। অবশেষে ৭ মাসের অচলাবস্থা ভেঙে ভার‌তের সেরাম ইনস্টিটিউটের সাথে বে‌ক্সি‌মকোর চু‌ক্তি করা বা‌ণি‌জ্যিকভাবে এক মি‌লিয়ন কো‌ভি‌শি‌ল্ডের টিকা এসেছে।

এর মাধ্যমে চুক্তি অনুযায়ী তিন কোটির মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৮০ লাখ ডোজ পেল বাংলাদেশ।

এছাড়া, বাংলাদেশকে তিন দফায় ৩৩ লাখ টিকা উপহার দেয় ভারত। প্রথম দফায় চলতি বছরের ২১ জানুয়ারি বাংলাদেশকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা উপহার দেয়। এরপর ২৬ মার্চ ১২ লাখ এবং ৮ এপ্রিল এক লাখ টিকা উপহার পায় বাংলাদেশ। ফলে, কেনা টিকা আর উপহার মিলিয়ে ভারত থেকে এখন পর্যন্ত মোট এক কোটি ১৩ লাখ ডোজ টিকা দেশে এল।

Advertisement
Share.

Leave A Reply