fbpx

ভারতে আন্দোলনে নিহত কৃষকদের স্মরণ করে শ্রদ্ধাঞ্জলি দিবস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে তীব্র শীত উপেক্ষা করেই দাবি পূরণে আন্দোলন করে যাচ্ছেন কৃষকরা। দিল্লি -সিংঘু ও নয়ডা সীমান্তে ২৫ দিন ধরে চলমান এই আন্দোলনে এ পর্যন্ত মারা গেছেন ৩৩ জন কৃষক। শীত, সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে মৃত্যুবরণ করেন তারা। অল ইন্ডিয়া কিষাণ সভা (একেএস) এই তথ্য দিয়েছে। আন্দোলনে অংশ নিতে গিয়ে মারা যাওয়া কৃষকদের স্মরণে ভারতজুড়ে রবিবার শ্রদ্ধাঞ্জলি দিবস পালনের ডাক দিয়েছে সংগঠনটি।

একেএস নেতৃবৃন্দ বলছেন, ভারতের অন্তত এক লাখ গ্রামে দিবসটি পালিত হয়। স্থানীয় সময় বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- মৃত কৃষকদের নিয়ে স্মরণসভা, মানববন্ধন, কৃষি আইনবিরোধী প্রচার ও প্রার্থনা।

এদিকে আগামী ২৫ ডিসেম্বর কৃষকদের সাথে আবারও মত বিনিময় সভায় অংশ নিবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  বিজেপি দলীয় সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির জন্মবার্ষিকীতে এ মতবিনিময় করবেন তিনি।

চলমান কৃষক আন্দোলনে একাত্মতা জানিয়ে বিক্ষোভে অংশ নিয়েছেন হরিয়ানার বিজেপি নেতা বিরেন্দ্রর সিংহ। আর কৃষি আইন বাতিলের দাবিতে এ আন্দোলনে যোগ দিয়েছেন পাঞ্জাব ও হরিয়ানার পাশাপাশি আরও কয়েকটি রাজ্যের কৃষকরা। কৃষকদের সাথে কেন্দ্রীয় সরকার পাঁচ দফায় বৈঠকের পরেও কোনও সমাধানে আসতে পারেনি। কেন্দ্র তেরোটি সংশোধনীর প্রস্তাব দিলেও কৃষকরা তাতে সাড়া দেননি। তারা জানিয়েছেন শুধু আইন বাতিল হলেই ঘরে ফিরবেন তারা।

গত বছর সেপ্টেম্বরে, দেশটির কৃষিখাত সংস্কারের তিনটি কৃষি আইন পাস হয়। মোদি সরকারের দাবি, নতুন আইনে মধ্যসত্ত্বভোগীদের অত্যাচার থেকে মুক্তি পাবে কৃষকরা। তবে কৃষকরা মনে করছেন, এই আইনে বড় প্রতিষ্ঠানগুলোই লাভবান হবে এবং ক্ষতির মুখে পড়বেন তারা।

Advertisement
Share.

Leave A Reply