fbpx

ভারতে দেড় হাজার কোটি ডলার বিনিয়োগ করছে অ্যামাজন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অ্যামাজন ইনকরপোরেশন ভারতে আরো ১ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করবে। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে এ প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী অ্যান্ডি জ্যাসি। ভারতে ই-কমার্স জায়ান্টটির মোট বিনিয়োগের পরিমাণ ২০৩০ সালের মধ্যে ২ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারে পৌঁছবে বলেও জানান তিনি। খবর রয়টার্স।

অ্যামাজনের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, বৈঠকে ভারতীয় স্টার্টআপগুলোকে এগিয়ে নিতে সহযোগিতা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, রফতানি বৃদ্ধি ও ডিজিটালাইজেশনের দিকে ঝুঁকছে তারা। সেখানকার ছোট ব্যবসাগুলো যেন বিশ্ববাজারে টিকে থাকতে পারে, সে সক্ষমতা তৈরির ব্যাপারে মোদি ও জ্যাসির মধ্যে আলোচনা হয়েছে। এরই মধ্যে গত মাসে অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং ইউনিট অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) বলেছে, ২০৩০ সালের মধ্যে তারা ভারতে ১ দশমিক শূন্য ৬ ট্রিলিয়ন রুপি (১ হাজার ২৯০ কোটি ডলার) বিনিয়োগ করবে। টুইটারে শেয়ার করা এএনআইয়ের এক ভিডিওতে গুগলের নির্বাহী প্রধান সুন্দর পিচাই দাবি করেন, ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের গিফট সিটিতে একটি বৈশ্বিক ফিনটেক অপারেশন সেন্টার চালু করা হবে।

সুন্দর পিচাই বলেছেন, ‘‌আমরা ভারতে বিনিয়োগ কার্যক্রম অব্যাহত রাখছি।’ গুগল ইন্ডিয়া ডিজিটালাইজেশন ফান্ডে ১ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে শুরু করেছে। তবে নতুন ফিনটেক অপারেশন সেন্টার চালুর বিষয়ে যোগাযোগ করলে রয়টার্সকে বিস্তারিত কিছু জানায়নি গুগল। ওয়াশিংটন সফরের শেষ দিনে অ্যাপলের টিম কুক, গুগলের পিচাই ও মাইক্রোসফটের সত্য নাদেলার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement
Share.

Leave A Reply