fbpx

ভারতে যেতে বাংলাদেশিদের ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি বাংলাদেশে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু পরিস্থিতি। প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত হয়ে  মৃত্যুর মিছিল। তাই ডেঙ্গু এমন ভয়াবহ আকার ধারণ করায় প্রতিবেশী রাষ্ট্র ভারতের একটি রাজ্যে ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। রাজ্যের স্বাস্থ্য দপ্তর থেকে এ নির্দেশিকা জারি করে।

সোমবার (৩১ জুলাই) সকাল থেকেই বাংলাদেশি নাগরিকদের স্থল সীমান্তগুলোতে ডেঙ্গু পরীক্ষা করা বাধ্যতামূলক করা হয়।

ত্রিপুরা রাজ্যের ফ্যামিলি ওয়েলফেয়ার অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিনের কর্মকর্তা ড. সুপ্রিয় মল্লিক বলেন, বাংলাদেশি পর্যটকদের ত্রিপুরায় প্রবেশের ক্ষেত্রে প্রতিটি সুসংহত চেক পোস্টে (আইসিপি) ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। আমরা আমাদের স্বাস্থ্য শিবিরগুলোর ওপরে জোর দিয়েছি। শ্রীমন্তপুর, বেলোনিয়া এবং আখাউড়া আইসিপি’তে ডেঙ্গু টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। ত্রিপুরা প্রবেশের আগে বাংলাদেশি পর্যটকদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হচ্ছে। ডেঙ্গু পরীক্ষায় পাশ করলেই তবে ত্রিপুরায় প্রবেশের ছাড়পত্র মিলবে।

তিনি আরও বলেন, র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট প্রক্রিয়ার মাধ্যমে কোন ব্যক্তির শরীরে সামান্যতম ডেঙ্গুর লক্ষণ থাকলেও তা ধরা পড়বে। যদিও এখনো পর্যন্ত কোনো বাংলাদেশি পর্যটকের শরীরে ডেঙ্গুর লক্ষণ পাওয়া যায়নি বলেই জানান তিনি।

এর আগে অপর রাজ্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও অভিযোগ করে বলেন, বাংলাদেশ থেকেই তার রাজ্যে ডেঙ্গু ছড়াচ্ছে। সেক্ষেত্রে ডেঙ্গু আটকাতে সীমান্তে ভারতে আগত বাংলাদেশি পর্যটকদের প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা-নিরীক্ষার দাবিও তুলেন মমতা।

 

Advertisement
Share.

Leave A Reply