fbpx

ভারত থেকে জিরা আমদানি কমেছে ২৫ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে জিরা না থাকায় এবং মসলাজাত সকল পণ্যের দাম বেড়ে যাওয়ায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে জিরা আমদানি কমেছে। গত অর্থ বছরের তুলনায় এবছর প্রথম ১০ মাসে ভোমরা বন্দর দিয়ে প্রায় ২০ থেকে ২৫ শতাংশ আমদানি কমেছে এই মসলাজাত পণ্যটির।

বন্দরের ব্যবসায়ী ও আমদানিকারকরা বলছেন, ডলারের মূল্য বেশি হওয়ার পাশাপাশি ভারতে মসলাজাত সব পণ্যের দাম উর্দ্ধমুখী। আমদানি কমে যাওয়ায় দেশের বাজারে ভারতীয় জিরার দাম বেড়েছে প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ। দাম বেড়ে যাওয়ায় চাহিদা কমে যাচ্ছে জিরার। এর ফলে আমদানিও কমে যাচ্ছে।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা থেকে জানা গেছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই-এপ্রিল পর্যন্ত এ বন্দর দিয়ে মসলাপণ্য জিরা আমদানি হয়েছে ২ হাজার ১৪৪ টন। যার আমদানি মূল্য ৪০ কোটি ৯৮ লাখ টাকা। গত অর্থবছরের জুলাই-এপ্রিল পর্যন্ত জিরা আমদানি হয়েছিল ৩ হাজার ১৯৪ টন। যার আমদানি মূল্য ছিল ৫১ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসেবে চলতি অর্থবছরের ১০ মাসে আমদানি কমেছে ১ হাজার ৫০ টন।

সাতক্ষীরায় স্থানীয় একটি মসলা ভাণ্ডারের স্বত্বাধিকারী আবুল কাসেম জানান, আমদানি কমে যাওয়ায় ভারতীয় জিরার দাম বেড়েছে। গত বছরের এ সময় ভারতীয় জিরা ৪০০-৪২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তা গতকাল বেড়ে ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হয়।

আমদানি কমে যাওয়ায় পাইকারি ও খুচরা বাজারে কেজিতে ৩০০-৩৫০ টাকা বেড়েছে জিরার দাম।

জিরা আমদানিতে সরকারের মোটা অংকের রাজস্ব আসে। কিন্তু চলমান অর্থ বছরের  ১০ মাসে পণ্যটির আমদানি কমেছে অন্তত  ২০ থেকে ২৫ শতাংশ। আমদানি কমে যাওয়ায় সরকারের রাজস্ব আয়ও কমে যাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply