fbpx

ভুয়া টেলিগ্রাম অ্যাপ চিনবেন কীভাবে?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমানে অনেকেই স্মার্টফোনের পাশাপাশি ল্যাপটপ বা পিসিতে টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে থাকেন। তাই অনেক ক্ষেত্রে ভুয়া অ্যাপ চেনা সম্ভব হয় না। ফলে হ্যাকারদের কবলে পড়ে তথ্য বেহাতের আশঙ্কা থেকে যায়।

তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ভুয়া অ্যাপের এমনই ক্ষমতা রয়েছে, যেটি যে কোনো অ্যান্টিভাইরাল সিস্টেম বাইপাস করতে পারে। সম্প্রতি এই আশঙ্কার কথা প্রকাশ করে মিনার্ভা ল্যাবস একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

যেখানে বলা হয়েছে, টেলিগ্রামের একটি ভুয়া অ্যাপ ইন্টারনেটে ব্যাপকভাবে সার্কুলেট করে যাচ্ছে। একাধিক কম্প্রোমাইজড সিস্টেমে মূলত উইন্ডোজ ভিত্তিক ‘পার্পল ফক্স’ ব্যাকডোরের মাধ্যমেই এটি ব্যবহৃত হচ্ছে বলে জানা গেছে। বেশিরভাগ ব্যবহারকারীরা এই ভুয়া অ্যাপের ফাঁদে না বুঝেই পা দিচ্ছে। কাউকে ই-মেইলের মাধ্যমে, কাউকে আবার ফিশিং ওয়েবসাইট থেকে ডাউনলোড করানো হচ্ছে।

এই সাইবার অ্যাটাকের ভয়ংকর দিকটি হল, প্রতিটি পর্যায়ই একটি ভিন্ন ফাইল দিয়ে আলাদা করা হয়েছে। যা সমগ্র ফাইল সেট ছাড়া অব্যবহারযোগ্য। এর মাধ্যমে আক্রমণকারী অ্যান্টিভাইরাস ডিটেকশন থেকে নিজের ফাইল সুরক্ষিত করে রাখতে পারেন।

২০১৮ সালে গবেষকরা প্রথম এই অ্যাপের সন্ধান পান। এটি সবচেয়ে ক্ষতিকারক ম্যালওয়্যারগুলোর মধ্যে অন্যতম। এই ম্যাওয়্য্যারটি অ্যান্টিভাইরাস দ্বারাও শনাক্তকরণ করা সম্ভব নয়।

এটি সিস্টেমে একবার প্রবেশ করলে ব্যাকডোরকে আরও দ্রুত ছড়িয়ে দিতে সাহায্য করে। বৈধ সফটওয়ার ব্যবহার করলে এই ভাইরাসের কবল থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে মনে করছেন নিরাপত্তা গবেষকরা।

গবেষকরা এই ফাঁদ থেকে সতর্ক থাকতে নানা পরামর্শ দিচ্ছেন। যেমন- গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর ছাড়া অন্য কোনো জায়গা থেকে টেলিগ্রামসহ অন্য যে কোনো অ্যাপ ডাউনলোড না করাই এর থেকে বাঁচার অন্যতম উপায়। এছাড়াও বিভিন্ন অ্যাপ যে সব সন্দেহজনক লিঙ্ক বহন করে, সেগুলো এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ হবে।

সূত্র: ইন্ডিয়া টুডে

Advertisement
Share.

Leave A Reply