fbpx

ভ্যাকসিন কিনতে সেরাম ইন্সটিটিউটকে অগ্রিম টাকা দিবে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভ্যাকসিন কিনতে ভারতের সেরাম ইন্সটিটিউটের অ্যাকাউন্টে অগ্রিম টাকা জমা দিতে যাচ্ছে বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তর বলছে রোববার সেরাম ইন্সটিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পেতে ব্যাংকে  ছয়’শ কোটিরও বেশি টাকা জমা দেয়া হবে।

জানানো হয়েছে, অগ্রিম এই টাকা দেয়া হবে। প্রতিষ্ঠানটি ভ্যাকসিন সরবরাহ শুরু করার পর বাকি টাকা দেয়া হবে। চুক্তির অনুযায়ী, আগামী জুনের মধ্যে সেরাম ইন্সটিটিউট ভ্যাকসিন সরবরাহ করতে না পারলে বাংলাদেশেকে অগ্রিম টাকা ফেরত দেয়া হবে।

সবকিছু ঠিক থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহে, বাংলাদেশ টিকা আনতে পারবে বলে আশা করছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

সেরাম ইনিস্টিটিউট ছয়মাসের মধ্যে তিন কোটি ডোজ ভ্যাকসিন দেবে বাংলাদেশকে। প্রতিমাসে ৫০ লাখ ভ্যাকসিন আসবে। অগ্রাধিকার ভিত্তিতে কারা টিকা পাবেন তার প্রাথমিক একটি তালিকাও করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

এর মধ্যেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ভারতের সরকার।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়, ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইন্সটিটিউট ও বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সাথে চুক্তি করে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কেনার জন্য।

ভ্যাকসিন আনার পর সংরক্ষণের জন্য কোল্ড চেইন মেইনটেন করতে হবে। সেজন্য বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

Advertisement
Share.

Leave A Reply