fbpx

ভ্যাকসিন সরবরাহে ধীরগতি : ইইউকেই দুষছে অ্যাস্ট্রাজেনেকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভ্যাকসিন সরবরাহে ধীরগতি নিয়ে ব্রিটিশ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে অভিযোগ করেছিল ইউরোপীয় ইউনিয়ন। তারই উত্তরে অ্যাস্ট্রাজেনেকা দাবি করছে, এই পরিস্থিতির জন্য ইইউই দায়ি।

কোম্পানিটি জানায়, ইইউ চুক্তি সই করতে দেরি করায় এ সংকট তৈরি হয়েছে। তাদের চেয়ে তিন মাস আগে চুক্তি করেছে যুক্তরাজ্য। তাই তাদেরই ভ্যাকসিন আগে সরবরাহ করা হচ্ছে। ইতালীয় সংবাদপত্র লা রিপাবলিকাকে দেয়া সাক্ষাৎকারে অ্যাস্টাজেনেকা প্রধান প্যাস্কেল সোরিয়ট এসব কথা জানান।

সোরিয়ট বলেন ইউরোপ, যুক্তরাজ্যসহ বিভিন্ন অঞ্চলে ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে ‘সাময়িক সমস্যা’য় রয়েছেন তারা। তিনি বলেন উৎপাদনজনিত বিভিন্ন সমস্যা শনাক্ত ও সমাধানের জন্য দিন-রাত কাজ করছে সংশ্লিষ্টরা। সোরিয়ট মনে করেন, উৎপাদনের ক্ষেত্রে প্রত্যাশিত সময়সীমার চেয়ে দুই মাস পিছিয়ে আছেন তারা।

সব সদস্য রাষ্ট্রের জন্যই ভ্যাকসিন কিনে রেখেছে ইইউ। তবে ভ্যাকসিন সরবরাহে ধীর গতির জন্য সম্প্রতি সমালোচনার মুখে পড়ে তারা। ভ্যাকসিন সরবারাহে দেরি করায় কয়েকটি দেশ আইনি পদক্ষেপ নেওয়ার হুমকিও দিয়েছে। নাগরিকদের সুরক্ষার জন্য কোম্পনিটির বিরুদ্ধে যে কোনো পদক্ষেপ নেয়ার হুশিয়ারি দেয় ইইউও। এরপরই লা রিপাবলিকাকে দেয়া সাক্ষাৎকারে এ নিয়ে পাল্টা প্রতিক্রিয়া জানান অ্যাস্ট্রাজেনেকা প্রধান।

Advertisement
Share.

Leave A Reply