fbpx

মাছের নয়,‘দামের’ রাজা ইলিশ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মা ইলিশ রক্ষায় ৪ অক্টোবর থেকে টানা ২২ দিন নদীতে ইলিশ ধরতে পারবেন না জেলেরা। কিন্ত শেষ সময় চাঁদপুরে বেড়েছে ইলিশের চাহিদা। ফলে দামও বেড়েছে চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে। কেজি প্রতি ইলিশ বিক্রি হচ্ছে ১৪শ’ থেকে ১৬শ’ টাকায়!

চাঁদপুর বড়ষ্টেশনের মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে গিয়ে দেখা গেছে, সেখানে ক্রেতা-বিক্রেতাদের উপচে পড়া ভিড়। এখানে ইলিশ স্থানীয় পদ্মা-মেঘনা এবং ভোলা থেকে এসেছে। দাম বেশি হলেও এসব ইলিশ কিনতে ঘাটে ক্রেতারা ভিড় জমাচ্ছেন। ক্রেতাদের চাপ সামলাতে অনেক দূরে ইলিশ পাঠানো হচ্ছে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

মাছ ঘাটে ইলিশ কিনতে আসা ক্রেতারা জানিয়েছেন, দাম কমের আসায় তাঁরা দূর দূরান্ত থেকে এখানে ছুটে এসেছেন। কিন্ত এই ঘাটে এসে তাঁরা হতাশ। তারা ভেবেছিলেন, ১ কেজি সাইজের ইলিশ সর্বোচ্চ ৯শ’ থেকে এক হাজার টাকা হবে। কিন্তু এখন এসে দেখেছেন, এক কেজি ওজনের ইলিশ ১৪শ’ থেকে ১৬শ’ টাকায় বিক্রি হচ্ছে। এমন কি মানুষের ভিড়ে ইলিশ কিনতে দাঁড়াতে পর্যন্ত পারছেন না।

একাধিক মাছের আড়তদারদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভারতে ইলিশ পাঠানোর তেমন প্রভাব আমাদের এই মাছঘাটে নেই। স্থানীয় ক্রেতাদের চাপ সামলাতেই হিমশিম খাচ্ছি। লোকাল নদীতে মাছ নেই এবং দক্ষিণাঞ্চলের নদীতেও ইলিশ না থাকায় আমদানি কম। তাই ক্রেতাদের চাহিদা সামলাতে ইলিশের দাম কয়েকগুণ বেড়ে গেছে।

চাঁদপুর মৎস্য সমবায় সমিতির সভাপতি আব্দুল বারি জমাদার মানিক বলেন, ‘২২ দিনের মা ইলিশ রক্ষা অভিযান আগামী ৪ অক্টোবর থেকে শুরু হবে বলে ঘাটে ইলিশ কিনতে ক্রেতাদের ভিড় বেড়েছে।  কিন্তু মাছ কম থাকায় চাহিদা বেশি হওয়ায় ইলিশের দাম তুলনামূলক বেশি রাখতে হচ্ছে। চাপ সামলাতে আমরা অনলাইনে ইলিশ বেচাও অনেকটা কমিয়ে দিয়েছি। আধা কেজি ওজনের ইলিশ ৭’শ থেকে ৮’শ টাকা এবং ১ কেজি বা তার একটু বড় সাইজের ইলিশ ১৪’শ থেকে ১৬’শ টাকায় বিক্রি হচ্ছে। তবে দুই কেজি ওজনের চেয়ে তেমন একটা বড় ইলিশ ঘাটে নেই। এ সময় তিনি মা ইলিশ রক্ষা অভিযান সঠিক সময় দেয়া হচ্ছে না জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন।’

এ ব্যপারে চাঁদপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য বলেন, ‘অনলাইনে ইলিশ বেচাকেনায় মানুষের আগ্রহ বেড়ে যাওয়ায় ঘাটে ইলিশের দাম বেড়ে গেছে। তাছাড়া মা ইলিশ রক্ষা অভিযান শুরু হওয়া এবং ভারতে ইলিশ পাঠানো কারণে ইলিশের দাম বেশি হতে পারে। মা ইলিশ রক্ষা অভিযানের তারিখ কেন্দ্রীয়ভাবে মন্ত্রণালয় সকলের সাথে সমন্বয় করেই দেয়া হয়েছে। এটি দেশের ইলিশ সম্পদ রক্ষার বৃহৎ স্বার্থে আমরা বাস্তবায়ন করতে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছি।’

Advertisement
Share.

Leave A Reply