fbpx

মাত্র ৪টি অভ্যাসেই সুস্থ কিডনি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মানবদেহের প্রধান অঙ্গ কিডনি। একদিকে যেমন দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করে, অন্যদিকে বিভিন্ন খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে। সুস্থ দেহের জন্য প্রয়োজন সুস্থ কিডনি। আজ বিবিএস বাংলার পাঠকদের জন্য রইল এমন কিছু টিপস যা কিডনি ভালো রাখতে সাহায্য করে।

১। নিয়মিত শরীরচর্চা যে কোনও রোগেরই ঝুঁকি কমায়, কিডনির অসুখও তার ব্যতিক্রম নয়। পাশাপাশি নিয়মিত শরীরচর্চা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণ কিডনির সুস্থতার জন্য অত্যন্ত জরুরি। যাঁরা শরীরচর্চা করার সুযোগ বা সময় পান না তাঁদের জন্য নিয়মিত হাঁটাহাটি, দৌড়-ঝাঁপ, সাঁতার কাটা বা সাইকেল চালানোর মতো অভ্যাস অত্যন্ত কার্যকর হতে পারে।

২। ধূমপান শুধু ফুসফুস নয়, কিডনিরও ক্ষতি করে। ধূমপানে রক্তনালীর ক্ষতি হয় ও দেহে রক্ত সঞ্চালনে সমস্যা তৈরি হয়। যা কিডনির উপর মারাত্মক চাপ তৈরি করে। বিশেষজ্ঞদের মতে, ধূমপান কিডনির ক্যানসারের আশঙ্কাও বাড়িয়ে দেয়।

৩। কিডনির স্বাস্থ্য ভাল রাখতে পর্যাপ্ত পানি পান আবশ্যক। কিন্তু এমন অনেকেই আছেন এ কথা  জেনেও পর্যাপ্ত পরিমানে পানি পান করেননা। দিনে অন্তত দুই থেকে আড়াই লিটার পানি পান করা অত্যাবশ্যক।

৪। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খেতে বাঙালির জুড়ি মেলা ভার। অধিকাংশ ব্যাথানাশক ওষুধ,  কিডনির উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। ব্যথা, মাথা যন্ত্রণা বা আর্থরাইটিসের ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া খেলে কিডনির ক্ষতি হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply