fbpx

মানিপ্ল্যান্ট গাছের যত্ন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঘরের পরিবেশ সুন্দর ও সতেজ রাখার জন্য বিভিন্ন ইনডোর প্লান্টের বিকল্প নেই। বাড়িতে কিছু গাছ থাকলে পুরো সৌন্দর্যই প্রাণ ফিরে পায় যেন। আর ইনডোর প্লান্টের প্রসঙ্গ এলে সবার আগেই মনে পড়ে মানিপ্লান্টের নাম। এটি এমন একটি উদ্ভিদ যেটার খুব কম যত্ন প্রয়োজন। যেভাবে যত্ন নিলে বেশিদিন বাঁচবে মানিপ্ল্যান্ট-

মানিপ্ল্যান্ট গাছের যত্ন

পাত্র নির্বাচন

মানিপ্ল্যান্ট গাছ প্রতি স্থাপনের জন্য একটি বড় পাত্র বেছে নিন, যাতে বৃদ্ধির জন্য জায়গা থাকে। পাত্রের নিচে ড্রেনেজ ছিদ্র থাকতে হবে যাতে অতিরিক্ত জল বেরিয়ে যেতে পারে এবং শিকড় পচা রোধ করতে পারে। প্রথম অবস্থাতে মানিপ্ল্যান্ট লাগাতে চাইলে ৬ ইঞ্চির একটি মাটির পাত্র নিন। শুরুতে আপনি চাইলে মাটির পরিবর্তে সিরামিক বা প্লাস্টিকের পাত্র নিতে পারেন। পরে যখন গাছটি বড় হবে তখন বড় পট ব্যবহার করবেন।

আলো

মানিপ্ল্যান্ট উদ্ভিদ উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে। তবে কম আলোতেও গাছ বেড়ে উঠতে পারে। এটি সকালের আলো পছন্দ করে এবং সূর্যের আলোতে ভালোভাবে বিকাশ লাভ করে। সুতরাং গাছটিকে জানালার কাছে দিনের আলোতে রাখলে এটি দ্রুত বৃদ্ধি পাবে, তবে প্রখর সূর্যালোক এড়িয়ে চলুন, যা পাতা ঝলসাতে পারে।

 

মানিপ্ল্যান্ট গাছের যত্ন

পানি প্রয়োগ

মানিপ্ল্যান্ট গাছগুলো ধারাবাহিকভাবে আর্দ্রতা রাখতে পছন্দ করে, তবে জলাবদ্ধ নয়। সঠিকভাবে পানি দিন এবং পানি দেওয়ার মধ্যে মাটি কিছুটা শুকিয়ে যেতে দিন। অতিরিক্ত পানি দিলে শিকড় পচে যেতে পারে। সুতরাং পানি দেওয়ার সময়ের মধ্যে মাটি শুকাতে দিন। গরম কালে ঘন ঘন পানি দিন (৩-৫ দিন পর পর) আর শীতকালে সপ্তাহে ১ দিন পানি দিন।

মানিপ্ল্যান্ট গাছের যত্ন

ছাঁটাই

আপনার মানিপ্ল্যান্ট গাছের বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে এবং গুল্মকে উৎসাহিত করার জন্য প্রয়োজন অনুসারে ছাঁটাই করুন। অনেক লম্বা হয়ে যাওয়া ডালপালা কেটে ফেলুন এবং হলুদ বা ক্ষতিগ্রস্ত পাতাগুলো সরিয়ে ফেলুন। উদ্ভিদ কাটছাঁট করার উপযুক্ত সময় হলো শীতকাল। তবে এটি করা আসলে খুব একটা জরুরি না! আপনি যদি দুর্বল ও বৃদ্ধ শাখাগুলো ছেঁটে ফেলে নতুন সতেজ কাণ্ড তৈরি করতে চান তবে যে কোনো সময় কাটছাঁট করতে পারেন। আপনি যদি মৃত বা বৃদ্ধ শাখাগুলোকে কেটে না দেন তবে নতুন, তাজা শাখাগুলোর বাধাপ্রান্ত ঘটবে।

মানিপ্ল্যান্ট গাছের যত্ন

খুঁটি

আমরা সবাই জানি যে মানি প্ল্যান্ট ওপরে উঠতে ভালোবাসে। এর জন্য আমরা প্লাস্টিক বা বাঁশের খুঁটি যুক্ত করতে পারি। এই খুঁটিকে অবলম্বন করে গাছটি যথাযথভাবে বেড়ে উঠতে পারবে। আপনি এটিতে দড়ি যোগ করতে পারেন যাতে এটি চারপাশে ঘূর্ণায়মান হয়। আপনি ডালপালা বেঁধে রাখতে পারেন যতক্ষণ না এটি চূড়ায় পৌঁছায়। সুতরাং গাছটিকে সঠিকভাবে ওপরে উঠতে সাহায্য করা হলো মানি প্ল্যান্ট দ্রুত বৃদ্ধির আরেকটি উপায়।

মানিপ্ল্যান্ট গাছের যত্ন

Advertisement
Share.

Leave A Reply