fbpx

মারাত্মক দূষণ ঠেকাতে দিল্লির কৃত্রিম বৃষ্টি নামানোর চিন্তা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টানা বায়ুদূষণের তালিকায় উপরের দিকে অবস্থান করছে ভারতের রাজধানী দিল্লী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার দিল্লীতে কৃত্রিম বৃষ্টি নামানোর চিন্তা করছে।

গত বুধবার দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই এ পরিকল্পনার কথা জানান। কানপুর আইআইটির বিজ্ঞানীদের সঙ্গে বিষয়টি নিয়ে তাঁর আলোচনাও হয়েছে।

গোপাল রাই বলেন, দূষণ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ‘ক্লাউড সিডিং’ অর্থাৎ, কৃত্রিম বৃষ্টির সম্ভাবনা নিয়ে আইআইটি কানপুর দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সে বৈঠকে বিজ্ঞানীরা এই প্রস্তাব পেশ করেন। আজ বৃহস্পতিবার তাঁরা সরকারের কাছে বিস্তারিত প্রস্তাব পাঠাবেন বলে সিদ্ধান্ত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বাতাসে জলীয়বাষ্প বা মেঘ থাকলে তবেই এই কৃত্রিম বৃষ্টি নামানো সম্ভব বলে জানান আবহাওয়াবিদেরা। তাঁরা বলছেন, ২০-২১ নভেম্বর দিল্লিতে তেমন পরিস্থিতি তৈরির সম্ভাবনা আছে। তাই চলতি মাসের শেষেই তা করা সম্ভব হতে পারে। বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা করে এ নিয়ে শীর্ষ আদালতে দিল্লি সরকার শিগগিরই প্রতিবেদন জমা দেবে।

শীতের শুরু থেকেই সাধারণত দিল্লির বাতাস মারাত্মকভাবে দূষিত হতে থাকে। এই দূষণের প্রধান কারণ দিল্লির সংলগ্ন পাঞ্জাব, উত্তর প্রদেশ, হরিয়ানা ও রাজস্থানের গ্রামগুলোতে কৃষকদের খড় পোড়ানো। ধান বা গমের খেতগুলো থেকে শীতের শুরুতে ফসল তোলার পর পরবর্তী চাষের জন্য জমিকে প্রস্তুত করতে ধান-গমের গাছের গোড়া পুড়িয়ে দেন কৃষকেরা।

দিল্লির বাতাসের মান অত্যন্ত খারাপ থাকায় গত কয়েক দিন ধরে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত সব ক্লাস অনলাইনে করার নির্দেশ দিয়েছিল কেজরিওয়াল সরকার। ১৮ নভেম্বর পর্যন্ত স্কুলগুলোতে আগাম শীতের ছুটি দেওয়া হচ্ছে। শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

Advertisement
Share.

Leave A Reply