fbpx

ইউক্রেন যুদ্ধ: মারিউপোল কারখানা থেকে বেসামরিক নাগরিকদের উদ্ধার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেনের মারিউপোলের আজভস্টল স্টিল কারখানায় আটকে থাকা বয়স্ক, নারী ও শিশুদের সরিয়ে নেয়া হয়েছে। ইউক্রেন ও রাশিয়া উভয় পক্ষ থেকেই এই খবর নিশ্চিত করা হয়েছে। সংবাদ মাধ্যম বিবিসি দিয়েছে এই তথ্য।

এক সপ্তাহ আগেই আটকে থাকা বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার অভিযান শুরু হয়। উদ্ধার অভিযানে সমন্বয় করছিল জাতিসংঘ ও রেডক্রস। নাগরিকদের সরিয়ে নেয়া হয়েছে এই খবর এখনও সংস্থা দুটি নিশ্চিত করেনি।

গেল কয়েক সপ্তাহ ধরেই মারিউপোল পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে দফায় দফায় হামলা চালায় রুশ বাহিনী। শহরের শেষ প্রান্ত আজভস্টল স্টিল কারখানা এখনও নিয়ন্ত্রণে নিতে পারেনি রাশিয়া। এই এলাকা চার দিক থেকে ঘিরে রেখেছে রুশ বাহিনী। ‌এরই মধ্যে কয়েকবার ইউক্রেনের সেনাদের আত্মমর্পনের আহ্বান জানিয়েছে তারা।

রাশিয়ার বিজয় দিবস ৯ মে, সোমবার। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সোভিয়েত ইউনিয়নের বিজয় উদযাপনের ৭৭তম বার্ষিকী এবার। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিজয় দিবসের আগেই ইউক্রেনের মারিউপোল শহর পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে চাইছে রুশ বাহিনী। সেই লক্ষ্যে মারিউপোল ঘিরে তৎপরাতাও বাড়ানো হয়েছে। মারিউপোল নিয়ন্ত্রণে নিয়ে মূলত ৯ মের আগে একটি প্রতীকী বিজয় চাইছে রাশিয়া।

Advertisement
Share.

Leave A Reply