fbpx

মেডিকেল প্রশ্নে প্রাধান্য পেয়েছে এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১ সালের এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাসকে প্রাধান্য দিয়ে চলতি বছর মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন করা হয়েছে। বেশিরভাগ প্রশ্ন এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস থেকে করা হয়েছে বলে শিক্ষার্থীদের কাছ থেকে জানা গেছে।

শুক্রবার ভর্তি পরীক্ষার কেন্দ্র থেকে বের হয়ে শিক্ষার্থীদের মুখে এক ধরনের প্রশান্তি দেখা গেছে। শিক্ষার্থীরা বলছেন, ৮০ থেকে ৮৫ শতাংশ প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাস থেকে করা হয়েছে।

২০২১-২২ শিক্ষাবছরের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণে দেখা গেছে, জীববিজ্ঞান, পদার্থ ও রসায়ন বিষয়ের প্রায় ৮০ শতাংশ প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাস থেকে এসেছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, পরীক্ষা কমিটি সংক্ষিপ্ত সিলেবাসকে প্রাধান্য দিয়েছে। সেজন্য বেশিরভাগ প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাস থেকেই এসেছে। তারা যেটা ভালো মনে করেছে, সেটাই করেছে।

মেডিকেল প্রশ্নপত্র প্রণয়ন কমিটির একটি সূত্র জানিয়েছে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য যে সিলেবাস প্রণয়ন করা হয়েছিল, সেখানে গুরুত্বপূর্ণ অধ্যায় বেশি ছিল। যে অধ্যায়গুলো শিক্ষার্থীদের  জানা দরকার এবং যেগুলো উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে বেশি প্রয়োজন হয় সেই অধ্যায়গুলো রাখা হয়েছিল। মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন বিভিন্ন অধ্যায়ের বিষয়ভিত্তিক গুরুত্ব বিবেচনায় করা হয়েছে। এর ফলে  সংক্ষিপ্ত সিলেবাস প্রাধান্য পেয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, ভর্তি পরীক্ষার নীতিমালায় যে সিলেবাসের কথা বলা হয়েছে সেই সিলেবাসের আলোকেই প্রশ্ন হয়েছে। সিলেবাসের বাইরে কোনো প্রশ্ন করা হয়নি।

উল্লেখ্য, শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি কেন্দ্রে একযোগে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবারের পরীক্ষায় ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী আবেদন করলেও অংশ নিয়েছে ১ লাখ ৩৯ হাজার ৮৭৫ জন। পরীক্ষায় ৪ হাজার ১৭৫ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ২ দশমিক ৯ শতাংশ।

Advertisement
Share.

Leave A Reply