fbpx

মোংলার পথে মেট্রোরেলের প্রথম কোচ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মেট্রোরেল নির্মাণে কম ধকল পোহায়নি রাজধানীবাসী। রাস্তা বন্ধ, ঘন্টার পর ঘন্টা ট্রাফিক জ্যাম আর ধুলো দূষণ নিয়মিত সহ্য করেছেন তারা। তবে স্বপ্নের এ প্রকল্পের কোনো বিকল্প নেই – এটিও মানবেন যানজটে আটকে থাকা মানুষ। পথেই যখন যায় ঘন্টার পর ঘন্টা…। তবে সুখবর হচ্ছে দ্রুত বাস্তবের মুখ দেখছে ঢাকার মেট্রোরেল প্রকল্প।

মোংলার পথে মেট্রোরেলের প্রথম কোচ

মেট্রোরেলের জন্য দিনের পর দিন কষ্ট সহ্য করেছেন রাজধানীবাসী। ছবি: সংগৃহীত

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, উত্তরা-মতিঝিল মেট্রোরেলের প্রথম কোচটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের পথে রয়েছে। কোচটি বহনকারী জাহাজ এপ্রিল নাগাদ খুলনার মোংলা বন্দরে পৌঁছাবে। কোচ নির্মাণকারী প্রতিষ্ঠান কাওয়াসাকি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সুবার্তা জানিয়েছে।

কাওয়াসাকির বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ সেট ট্রেনের প্রথম সেট হিসাবে এটি বাংলাদেশে পাঠানো হচ্ছে। এই চালানে ছয়টি কার বা বগি রয়েছে। এভাবে মোট ২৪ সেটে ১৪৪টি কার পৌঁছাবে।

২০১৭ সালের আগস্টে জাপানের নির্মাণ ও প্রকৌশল প্রতিষ্ঠান কাওয়াসাকি ও মিতসুবিশির যৌথ কনসোর্টিয়ামকে ট্রেনের বগিগুলো তৈরির কার্যাদেশ দেয় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

কনসোর্টিয়ামের তথ্যমতে, স্টেইনলেস স্টিল দিয়ে এ বগিগুলো তৈরি। এর ভেতরে ও বাইরে সিসিটিভি ক্যামেরা থাকবে। ক্যামেরাগুলো যাত্রীদের নিরাপদে রেলে ওঠা ও রেল থেকে নামার বিষয়টি নিশ্চিত করবে। এছাড়া প্রতিটি কারে থাকবে দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র।

এপ্রিলেই ছয় বগির এই কোচ উত্তরায় পৌঁছাবে বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘ছয়টি কোচের একটি পরিপূর্ণ ট্রেন আসছে। এপ্রিল মাসের ২৩ তারিখে এটা পৌঁছাবে। ট্রায়ালের মাধ্যমে আমরা বুঝে নেওয়ার পর সিদ্ধান্ত নেব কবে পরীক্ষামূলক চলাচল শুরু করা যায়।’

শহরে যাতায়াত সহজ ও সুলভ হবে মেট্রোরেলের অপেক্ষায় থাকা রাজধানীবাসীর। কষ্ট সহ্য করে তাই আনন্দের দিন গুনছেন তারা।

 

Advertisement
Share.

Leave A Reply