fbpx

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নাম ঘোষণা করা হয়েছে। সোমবার (১৩ নভেম্বর) তাকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে নিয়োগ দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। খবর রয়টার্সের।

 

যুক্তরাজ্যের সরকার ব্যবস্থায় ক্যামেরনের এভাবে ফিরে আসা সবাইকে খানিকটা হলেও বিস্মিত করেছে।ঋষি সুনাকের মন্ত্রিসভায় তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যোগ দিচ্ছেন।

 

 

প্রধানমন্ত্রী ঋষি সুনাক ডানপন্থি ফায়ারব্র্যান্ড সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেছিলেন। তারপর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করা হয় জেমস ক্লেভারলিকে, যিনি এতদিন পররাষ্ট্র মন্ত্রণালয় সামলানোর দায়িত্বে ছিলেন। তারপরই নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ডেভিড ক্যামেরনের নাম ঘোষণা করা হয়।

 

 

শোনা যাচ্ছে, সুনাকের মন্ত্রিসভায় আরো কিছু রদবদল আসছে। ৫৭ বছরের ক্যামেরন ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালে ঐতিহাসিক এক গণভোটে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের পক্ষে রায় এলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ক্যামেরন। তিনি ইইউতে থেকে যাওয়ার পক্ষে প্রচার চালিয়েছিলেন।

পদত্যাগের পর গত সাত বছর নিজের স্মৃতিকথা লিখে এবং ব্যবসা নিয়ে ব্যস্ত ছিলেন ক্যামেরন। যদিও ব্যবসায় তেমন একটা সুবিধা করতে ব্যর্থ হন তিনি। তার ফিন্যান্স ফার্ম ‘গ্রিনসিল ক্যাপিটাল’ বন্ধ হয়ে গেছে।

২০১৬ সালে ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে গণভোটে বেশিরভাগ ভোট পড়ায় তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন ক্যামেরন। এর আগে তিনি ২০১০ সাল থেকে ৬ বছর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

Advertisement
Share.

Leave A Reply