fbpx

যুক্তরাষ্ট্রের সিনেটে ইসরায়েলের প্রতি সমর্থনের প্রস্তাব পাশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলমান ফিলিস্তিনে গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধে ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে যুক্তরাষ্ট্র। দেশটির কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সর্বসম্মতিক্রমে এই বিষয়ে একটি প্রস্তাব পাস হয়েছে। একই সঙ্গে ইসরায়েলে বেসামরিক নাগরিকদের ওপর হামাসের হামলার নিন্দা জানিয়েছে সিনেট।

স্থানীয় সময় বৃহস্পতিবার ১০০ সদস্যের উচ্চকক্ষ সিনেটে প্রস্তাবটি পাস হয়। প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় উপস্থিত ৯৭ জন সিনেটর প্রস্তাবের পক্ষে ভোট দেন। প্রস্তাবে সাক্ষর করেন ৯৯ সিনেটর। তবে কেনটাকি থেকে নির্বাচিত রিপাবলিকানদলীয় সিনেটর র‌্যান্ড পল স্বাক্ষর করেননি।

সিনেটে পাস ওই প্রস্তাবে বলা হয়েছে, জরুরি পরিস্থিতিতে ইসরায়েলকে নিরাপত্তা, আরও অস্ত্র সরবরাহ এবং কূটনৈতিক ও গোয়েন্দা সহযোগিতা দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র সর্বদা প্রস্তুত রয়েছে।

এ ছাড়াও ফিলিস্তিনের গাজা হামাস ও ইসলামিক জিহাদসহ বিভিন্ন গোষ্ঠীকে ইরান যেভাবে সাহায্য ও সহযোগিতা করে আসছে এ ব্যপারে নিন্দা জানানো হয়েছে সিনেটে পাস হওয়া প্রস্তাবে।

এর আগে ইসরায়েলের পাশে থাকা ও সহযোগিতার বার্তা দিতে তেল-আবিব সফর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররারাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনসহ দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তা ও কূটনীতিকেরা। এবার সিনেটে এই প্রস্তাব পাস হলো।

Advertisement
Share.

Leave A Reply