fbpx

যুক্তরাষ্ট্রে ভয়াবহ শীতকালীন ঝড়ে ২ হাজার ফ্লাইট বাতিল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রে প্রায় এক সপ্তাহ ধরে চলছে শীতকালীন ঝড়। তার মাঝে গতকাল শুক্রবার এই ঝড়ের মাত্রা ভয়াবহ মাত্রা বেড়েছে। রাস্তাঘাট ঢেকে গেছে বরফের পুরু আস্তরণের নিচে। তীব্র তুষারপাত, হাড়কাঁপানো শীত, চাবুকের মতো ঠান্ডা বাতাসে যুক্তরাষ্ট্রে একাধিক প্রাণহানির খবর পাওয়া গেছে। সে সঙ্গে, বাতিল করা হয়েছে প্রায় ২ হাজার ফ্লাইট। এ ছাড়া, প্রায় ৭ হাজার ফ্লাইট বিলম্বিত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে খবরটি দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের শীতকালীন তীব্র ঝড়ে ১২টি রাজ্য বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর বাতিল করা হয়েছে প্রায় ২ হাজারটি ফ্লাইট। সপ্তাহজুড়ে তাপমাত্রা হিমাংকের কাছে নেমে যাওয়ায় এসব অঞ্চলে ক্ষতিগ্রস্ত হয়েছে ব্যবসা বাণিজ্য। ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়ার অনুযায়ী, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত বাতিল করা হয়েছে ২ হাজার ৫৮টি ফ্লাইট। এ ছাড়া, বিলম্বিত হয়েছে ৫৮৪৬টি ফ্লাইট।

যুক্তরাষ্ট্রের বেশির ভাগ অংশেই প্রায় সপ্তাহজুড়ে অব্যাহত রয়েছে এই প্রবল ঝড় ও মারাত্মক তুষারপাত। রাস্তাঘাট ঢেকে গেছে বরফের পুরু আস্তরণের নিচে। গতকাল আইডাহোতে তুষারধসে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
এ ছাড়া, উইসকনসিনের এক ব্যক্তি তার ড্রাইভওয়েতে তুষারপাতের সময় মারা গেছেন। উইসকনসিনে মিলওয়াকি কাউন্টি মেডিকেল পরীক্ষকের কার্যালয় শুক্রবার বিকেলে বলেছে যে,৬৯ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুর তদন্ত করা হচ্ছে—যিনি ফ্র্যাঙ্কলিনে তার ড্রাইভওয়েতে তুষারপাতের সময় নিস্তেজ হয়ে পড়ে ছিলেন।

গতকাল শুক্রবার শিকাগোর শহরতলিতে তীব্র শীতে এক ব্যক্তির মৃত্যুর খবর দিয়েছে কর্তৃপক্ষ। চলতি মৌসুমে শিকাগোতে ঠান্ডাজনিত প্রথম মৃত্যু হিসেবে এটিকে দেখা হচ্ছে। পরিচয় প্রকাশিত না হওয়া সেই ব্যক্তিকে গত বৃহস্পতিবার শিকাগোর শিলার পার্কের কাছে পাওয়া গেছে বলে জানিয়েছে কুক কাউন্টি মেডিকেল পরীক্ষকের দপ্তর। ময়নাতদন্তে দেখা গেছে যে, তার মৃত্যু ঠান্ডাজনিত কারণেই হয়েছে।

মন্টানা সীমান্তের কাছে আইডাহোতে বৃহস্পতিবার বিকেলে তুষারধসে আটকা পড়ার পর দুই ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। তবে তৃতীয় ব্যক্তিকে নিখোঁজ এবং মৃত বলে ধারণা করা হচ্ছে। বুধবার ক্যালিফোর্নিয়ায় তুষারপাতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লেক তাহোয় স্কি রিসোর্টে তুষারধসে তার মৃত্যু হয়েছে।

দক্ষিণ-পশ্চিম মিনেসোটা এবং উইসকনসিনের গ্রিন বে এলাকাসহ কিছু জায়গায় তুষারঝড়ের সতর্কতা জারি রয়েছে। মিলওয়াকি অঞ্চলের জন্য আবহাওয়ার পূর্বাভাসে শনিবার সকাল পর্যন্ত ঘণ্টায় ৪০ মাইল বেগে ঝড়সহ ভারী তুষারপাতের কথা বলা হয়েছে।

মিশিগানে তীব্র ঝড়ে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বাসিন্দারা। পাওয়ার আউটেজ ট্র্যাকিং ওয়েবসাইট অনুসারে, ১ লাখ ৩০ হাজারেরও বেশি গ্রাহক আছেন বিদ্যুৎবিহীন অবস্থায়।

অন্যদিকে, ডাকোটাতে ঠান্ডাই হচ্ছে সবচেয়ে বড় উদ্বেগের বিষয়। শুক্রবার সকালে উত্তর ডাকোটার বিসমার্কে তাপমাত্রা ছিল মাইনাস ২৪ ডিগ্রি সেলসিয়াস। রোববার তাপমাত্রা আরও কমে মাইনাস ২৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে বলে পূর্বাভাসে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply