fbpx

যুক্তরাষ্ট্র সাড়ে পাঁচ কোটি টিকা দেবে বাংলাদেশসহ ৩০টি দেশে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কোভ্যাক্সের আওতায় ৩০টির বেশি দেশে সাড়ে পাঁচ কোটি টিকা সহায়তার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই তালিকায় বাংলাদেশের নামও রয়েছে। এসব টিকা চলতি মাসেই বিতরণ করা হবে।

হোয়াইট হাউজের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে গতকাল স্থানীয় সময় সোমবার (২১ জুন) জানানো হয়েছে, এশিয়ার জন্য এক কোটি ৬০ লাখ বরাদ্দকৃত ভ্যাকসিনের তালিকায় বাংলাদেশের পাশাপাশি রয়েছে ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মালদ্বীপ, ভুটান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, লাওস, পাপুয়া নিউ গিনি, তাইওয়ান, কম্বোডিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ।

এর সাথে, আরও এক কোটি ৪০ লাখ ভ্যাকসিন আঞ্চলিক অগ্রাধিকার ভিত্তিতে বিতরণ করার তালিকাতেও রয়েছে বাংলাদেশ।

হোয়াইট হাউসের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, সাড়ে পাঁচ কোটি ডোজ টিকার মধ্যে ৪ কোটি ১০ লাখ টিকা বিতরণ হবে কোভ্যাক্সের আওতায়। এর মধ্যে, প্রায় ১ কোটি ৪০ লাখ ডোজ টিকা কোভ্যাক্স থেকে দক্ষিণ আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোর জন্য, প্রায় ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা এশিয়ার দেশগুলোর জন্য এবং আফ্রিকার দেশগুলোর জন্য ১ কোটি ডোজ টিকা বরাদ্দ রয়েছে। আর ‘আঞ্চলিক অগ্রাধিকারের’ ভিত্তিতে ১ কোটি ৪০ লাখের মতো টিকা সরাসরি দেওয়া হবে বিভিন্ন দেশে। এই তালিকায় বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ইউক্রেন, ভিয়েতনামসহ ৩০টি দেশ রয়েছে।

হোয়াইট হাউস সূত্র থেকে জানা যায়, যুক্তরাষ্ট্র সে দেশের মজুত থেকে যে টিকা সরবরাহ করবে, তা হবে ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত টিকা। তবে এসব টিকা সরবরাহ ও সংরক্ষণের ক্ষেত্রে কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হবে বলে মনে করছে মার্কিন প্রশাসন। এছাড়া, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পেলে অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাসের টিকাও এ তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

Advertisement
Share.

Leave A Reply