fbpx

যোগাযোগ ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অপেক্ষার প্রহর শেষ।এলো সেই মাহেন্দ্রক্ষণ। মাত্র কয়েকটি মিনিট পরেই রাজধানী বুকে ছুটবে স্বপ্নের মেট্রোরেল। আর এর মধ্য দিয়ে যানজটের ঢাকার যোগাযোগ ব্যবস্থায় সূচনা হবে নতুন দিগন্তের। আজ সকালে এমআরটি লাইন-৬ এর উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উত্তরা ১৫ নম্বর সেক্টরের সি-১ ব্লকের খেলার মাঠে সকাল ১১ টায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। এখানের আনুষ্ঠানিকতা শেষে উত্তরা স্টেশন থেকে তিনি মেট্রোরেলে চড়ে আগারগাঁওয়ে নামবেন। তিনিই হবেন মেট্রোরেলের প্রথম যাত্রী।

উন্নত বিশ্বের মতো বাংলাদেশে প্রথমবারের মতো মেট্রোরেল চালু হওয়াকে যোগাযোগ ব্যবস্থায় অনন্য মাইলফলক হিসেবে দেখছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার রেলপথের আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথ চালু হচ্ছে বুধবার (২৮ ডিসেম্বর)। এই পথে রয়েছে ৯টি স্টেশন, চলবে দশটি মেট্রো ট্রেন। প্রথম দিকে সপ্তাহে দুইদিন সকাল ও বিকালে দশ মিনিট পর পর চার ঘণ্টা করে যাত্রী পরিবহন করবে মেট্রোরেল। এই পথে যাত্রীদের ভাড়া গুনতে হবে ২০ টাকা থেকে সর্বোচ্চ ৬০ টাকা। বিদ্যুৎচালিত মেট্রোরেল এই পথে চলাচলে বিদ্যুতের প্রয়োজন হবে ৯ মেগাওয়াট।

মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পুরো রেলপথ এলাকা নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় সবসময় প্রস্তুত থাকবে র‍্যাবের বিশেষ ফোর্স। ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল ইউনিট এবং হেলিকপ্টার প্রহরা থাকবে পুরো উদ্বোধনী অনুষ্ঠান পর্যন্ত।

Advertisement
Share.

Leave A Reply