fbpx

রপ্তানিতে প্রণোদনা পাবে আরও ৪টি পণ্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১-২২ অর্থবছর রপ্তানিতে ৪ শতাংশ নগদ সহায়তা পাবে আরও চারটি পণ্য। এগুলো হলো- দেশে উৎপাদিত চা, বাইসাইকেল ও এর পার্টস, এমএস স্টিল প্রোডাক্টস এবং সিমেন্ট শিট। এ নিয়ে চলতি অর্থবছরের ৪৩টি পণ্য ও খাত এই নগদ সহায়তা পাবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক চারটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। একই সঙ্গে বিশেষায়িত অঞ্চলের সব ক্যাটাগরিভুক্ত প্রতিষ্ঠান দেশের বাইরে সংশ্লিষ্ট অন্যান্য পণ্য রপ্তানির ক্ষেত্রে ১ শতাংশ রপ্তানি প্রণোদনা পরিশোধের বিষয়েও পৃথক একটি প্রজ্ঞাপন জারি করা  হয়।

এই প্রজ্ঞাপন জারির ফলে বিশেষায়িত অঞ্চলসহ রপ্তানিতে প্রণোদনা সহায়তাযোগ্য খাতের সংখ্যা দাঁড়ালো ৪৩টিতে। জারি করা সার্কুলারগুলোতে স্থানীয় মূল্য সংযোজনের হার ৩০ শতাংশ বেশি অধিক হতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আর চা, বাইসাইকেল ও এর পার্টস, এমএস স্টিল প্রোডাক্টস এবং সিমেন্ট শিট রপ্তানির ক্ষেত্রে রপ্তানি প্রণোদনা ও ডিউটি ড্র-ব্যাক বা শুল্ক বন্ড সুবিধা এক সঙ্গে পাবে না বলে জানানো হয়েছে।

সব ক্ষেত্রে রপ্তানি করা পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন, প্রক্রিয়াজাতকরণ ব্যয় এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন এবং ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী রপ্তানি প্রণোদনা দেওয়া হবে।

Advertisement
Share.

Leave A Reply