fbpx

রপ্তানি আয়ে ডলারের দাম ১ টাকা বাড়ল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে রপ্তানিকারকরা রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারপ্রতি পাবেন ১০৪ টাকা। বুধবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। এর আগে রপ্তানিকারকরা প্রতি ডলারে পেতেন ১০৩ টাকা। সে হিসেবে ডলারের দাম বাড়ল ১ টাকা।

ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) সম্মিলিতভাবে রপ্তানিকারকদের জন্য ডলারের নতুন দাম নির্ধারণ করেছেন।

এবিবি ও বাফেদার চেয়ারম্যানের স্বাক্ষর করা এ–সংক্রান্ত একটি চিঠিতে বলা হয়, এখন থেকে রপ্তানি আয়ের ক্ষেত্রে রপ্তানিকারকদের জন্য প্রতি ডলারের দাম হবে ১০৪ টাকা। ১০৩ টাকার পরিবর্তে রপ্তানিকারকেরা প্রতি ডলারের বিপরীতে ১০৪ টাকা পাবেন। অবশ্য কোনো রপ্তানিকারক যদি জানুয়ারিতে রপ্তানি আয় ফেব্রুয়ারিতে দেশে নিয়ে এসে থাকেন, তখন তাকে প্রতি ডলারের জন্য ১০৩ টাকা ৫০ পয়সা দেওয়া হতো। অর্থাৎ দ্রুত রপ্তানি আয় দেশে আনলে সে ক্ষেত্রে রপ্তানিকারকেরা ৫০ পয়সা বাড়তি পেতেন। গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়তি এ দাম বলবৎ ছিল। নতুন করে এই সুবিধার বিষয়ে বাফেদার চিঠিতে কিছু বলা হয়নি।

তবে প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দাম আগের মতোই ১০৭ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply