fbpx

রমজানে চালের দাম বাড়বে না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে এবার যথেষ্ট ধান উৎপাদন হয়েছে, মজুতও সর্বোচ্চ। সে ক্ষেত্রে আসন্ন রমজানে চালের দাম বাড়বে না বলে আশ্বাস দিয়েছেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। ১৬ ফেব্রুয়ারি বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

খাদ্য সচিব বলেন, আসন্ন রমজানে চালের দাম বাড়বে না বলে আশ্বস্ত করতে পারি। তারপরও প্রয়োজনে মার্চ মাস থেকে খোলাবাজারে খাদ্যবান্ধব কর্মসূচি বাড়ানো হবে। বর্তমানে সারাদেশে দুই হাজার ওএমএস সেন্টার আছে।

নাজমানারা খানুম বলেন, দেশে মোটা চালের দাম বাড়েনি। চিকন চালের দাম বেড়েছে। চিকন চালের চাহিদা অস্বাভাবিক হারে বেড়ে গেছে। চিকন চালের উৎপাদনের তুলনায় ভোক্তা বেশি থাকার এমন অবস্থা তৈরি হয়েছে। বাজারে চিকন চালের সরবরাহ বাড়াতে কৃষি মন্ত্রণালয়কে উৎপাদন বাড়তে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

চাল আমদানি করলে দাম কমবে উল্লেখ করে খাদ্য সচিব বলেন, খাদ্য মন্ত্রণালয়ের আমদানির সিদ্ধান্ত আছে, তবে সরকার আমদানির অনুমতি দেয়নি। দাম আরো বাড়লে আমদানি করা হবে। আমদানির অনুমতি দিলে শুল্ক কমাতে হবে। তিনি জানান, চালের তুলনায় আটার দাম বেশি বেড়েছে। কারণ, আটার চাহিদার বেশির ভাগই আমদানি করতে হয়। আমদানিতে এখন খরচ বেড়ে গেছে।

মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, কতটা লাভে বিক্রেতা পণ্য বিক্রি করবে এর কোনো নীতিমালা না থাকায় বাজার নিয়ন্ত্রণ করা কঠিন। তবে সরবরাহ আর উৎপাদন বাড়িয়ে চালের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব। মন্ত্রণালয় সরু চাল আমদানি করে বাজার নিয়ন্ত্রণ করতে চাচ্ছে, কিন্তু সরকার সরু চাল আমদানির অনুমতি দিচ্ছে না।

Advertisement
Share.

Leave A Reply