fbpx

রমজানে স্বাস্থ্য ঠিক রাখা জরুরি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এসেছে সিয়াম সাধনার মাস। সারা বিশ্বজুড়ে শুরু হয়েছে মুসলীমদের পবিত্র মাহে রমজান।  টানা ত্রিশদিন রোজার শেষে আসে কাঙ্খিত ঈদ। রমজানের এই মাসকে বলা হয় সংযমের মাস। প্রতি বছর কোটি কোটি মুসলমান এই মাসে রোজা রাখেন একটা নির্দিষ্ট সময় পর্যন্ত।

কয়েক বছর ধরে উত্তর গোলার্ধের দেশগুলোতে রোজা পড়েছে গ্রীষ্মকালে। ফলে এসব দেশের মুসলিমদের রোজা রাখতে হচ্ছে গরমের মধ্যে, অনেকটা দীর্ঘসময় ধরে।

বুধবার থেকে রমজান শুরু হয়েছে। রোজার সময়টায় সারা বিশ্বের মুসলমানরা সেহরি থেকে  ইফতারি পর্যন্ত না খেয়ে থাকবেন। ফলে যারা রোজা রাখবেন, তাদের খাবারের সময়ের সঙ্গে সঙ্গে দৈনন্দিন কর্মপরিকল্পনায় আসবে পরিবর্তন। যার মধ্যে ব্যায়ামের মতো জরুরি বিষয়ও রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, সারা দিন কোন খাবার বা পানি না খেয়ে ব্যায়াম করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা মেনে চলার প্রয়োজন রয়েছে।যেহেতু, রমজান হচ্ছে গরমের সময়ে, তাই এখানেও বাড়তি সতর্কতা মেনে চলতে হবে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. রাঞ্জ সিং এর মতে, এ সময় তিনটি বিষয়ে সতর্ক থাকতে হবে। তা হলো, এই সময়ে খাবার ও পানির বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়ার পাশাপাশি হালকা ব্যায়াম করতে হবে এবং যতটা বেশি সময় সম্ভব বিশ্রামে থাকতে হবে।

মানুষের ধর্মীয় অনুভূতি খুবই সংবেদনশীল। তাই ধর্ম আপনি অবশ্যই পালন করবেন। কিন্তু নিজের সুস্থতাও নিশ্চিত করবেন।

Advertisement
Share.

Leave A Reply