fbpx

রাজনৈতিক সংকীর্ণতায় ‘বিরক্ত’ বাইডেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আপাতত নিজেদের শাটডাউন হওয়া থেকে বাঁচাতে পেরেছে যুক্তরাষ্ট্র।  স্বল্পমেয়াদী বিল পাসের মাধ্যমে আপাতত কিছুটা স্বস্তিতে আছে দেশটি। কিন্তু রাজনীতির টানাপড়নের মাঝে ‘বিরক্ত’ বোধ করছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

গতকাল রোববার (১ অক্টোবর) এ কথা বলেন তিনি।

এদিন স্বল্পমেয়াদী তহবিল বিলে স্বাক্ষর করে আইনে পরিণত করেন তিনি। বিলটি ৩৩৫-৯১ ভোটে যা প্রতিনিধি পরিষদে অনুমোদিত হয়। তবে বাদ পড়ে ইউক্রেনের সহায়তার একটি বিল। এ বিষয়ে অনড় রয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, ইউক্রেনকে সহায়তার জন্য একটি চুক্তিতে সম্মতি দিতে রিপাবলিকানদের আহ্বান জানিয়েছেন তিনি। একইসঙ্গে দেশীয় রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অনেকটাই হতাশ বাইডেন।

এর আগে বাইডেন সাংবাদিকদের বলেন, আমরা কোনো অবস্থাতেই ইউক্রেনের প্রতি আমেরিকার সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না। আমি সম্পূর্ণরূপে আশা করি যে আগ্রাসন ও বর্বরতা থেকে ইউক্রেনকে সাহায্য করার জন্য প্রয়োজনীয় সমর্থনের প্রতিশ্রুতি বজায় রাখবেন স্পিকার।

গতকাল রোববার মার্কিন প্রেসিডেন্ট জানান, রাজনৈতিক সংঘাতের কারণে ‘ত্যক্ত-বিরক্ত’ হয়ে পড়েছেন এবং ইউক্রেনের জন্য মার্কিন সমর্থন কোনো পরিস্থিতিতে বাধাগ্রস্ত করা যাবে না। রিপাবলিকানরা একটি পৃথক ভোটের মাধ্যমে ইউক্রেনকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বলেও জানান তিনি।

প্রসঙ্গত, শাটডাউন কার্যকর হলে অনেক মার্কিন ফেডারেল কর্মচারীকে বিনা বেতনে ছুটিতে চলে যেত। সামরিক বাহিনীতে নিযুক্তদের বেতন দিতে দেরি হতো। এছাড়া জরুরি বাদে সব সরকারি পরিষেবা বন্ধ হয়ে যেত।

Advertisement
Share.

Leave A Reply