fbpx

রাশিয়া থেকে তেল আমদানি ৯০ শতাংশ কমানোর সিদ্ধান্ত ইউরোপিয় ইউনিয়নের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘ আলোচনার পর অবশেষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা জোটভুক্ত দেশগুলোয় রাশিয়া থেকে আমদানি করা তেলের ৯০ শতাংশের ওপর নিষেধাজ্ঞা আরোপে সম্মত হয়েছেন।

মঙ্গলবার (৩১ মে) বার্তা সংস্থা এপি ও বিবিসি জানিয়েছে, সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউক্রেনের জন্য নতুন অর্থ সহায়তার প্যাকেজ সংক্রান্ত সম্মেলনে ইইউ নেতারা এ সিদ্ধান্ত নেন। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের সবগুলো অংশ নেয়।

আপাতত শুধু সমুদ্রপথে আসা তেলকে নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে জানিয়ে প্রতিবেদনে বলা হয়, পাইপলাইনের মাধ্যমে আসা তেলের ওপর কোনো বিধিনিষেধ এখনই আসছে না।

এতে আরও বলা হয়, হাঙ্গেরির দাবি মানতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। কারণ, দেশটির সম্মতি ছাড়া ইইউ এ সিদ্ধান্ত নিতে পারছিল না। হাঙ্গেরি তার চাহিদার ৬৫ শতাংশ তেল পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে আমদানি করে।

ইইউ নির্বাহী শাখার প্রধান উরসুলা ফন ডার লেয়েন গণমাধ্যমকে জানান, এই শাস্তিমূলক ব্যবস্থার ফলে ‘চলতি বছরের শেষ নাগাদ ইইউ সদস্য দেশগুলোয় রাশিয়া থেকে আসা তেলের ৯০ শতাংশ কমে যাবে।’

ইইউ কাউন্সিল প্রেসিডেন্ট শার্ল মিশেল গণমাধ্যমকে জানান, এই মুহূর্তে রাশিয়া থেকে আমদানি হওয়া তেলের দুই-তৃতীয়াংশ এই চুক্তির আওতায় পড়বে।

তিনি আরও জানান, ইইউ নেতারা ইউক্রেনের অর্থনীতির পুনর্গঠনে ৯ দশমিক ৭ বিলিয়ন ডলার সহায়তা দিতে একমত হয়েছেন। তবে এই অর্থ অনুদান না-কি ঋণ হিসেবে দেওয়া হবে, তা এখনো জানানো হয়নি।

ইইউর সিদ্ধান্তের পর ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোয় রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ টুইটারে বলেন, ‘তিনি (উরসুলা) ঠিকই বলেছেন, রাশিয়া অন্য আমদানিকারক খুঁজে নেবে।’

বিধিনিষেধের নতুন প্যাকেজের আওতায় রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক এসবার ব্যাংককে সুইফট ব্যবস্থা থেকে বাদ দেওয়া হবে।

‘আমরা চাই রাশিয়ার যুদ্ধবাজদের থামাতে,’ যোগ করেন মিশেল। তিনি নতুন নিষেধাজ্ঞা চুক্তিটিকে ‘অসামান্য অর্জন’ বলে অভিহিত করেন।

মিশেল জানান, নতুন বিধিনিষেধগুলোর জন্য ২৭ সদস্য দেশের সবার সম্মতির প্রয়োজন ছিল। এটি আগামী বুধবারের মধ্যে আইনি অনুমোদন পাবে বলেও জানান তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন।

তিনি বলেন, ইউরোপীয় দেশগুলোকে নিজেদের মধ্যে ঝগড়া বিবাদ বন্ধ করতে হবে। তিনি বলেন, রাশিয়ার কাছ থেকে তেল নিয়ে তারা শুধু দেশটিকে সহায়তা করছে।

Advertisement
Share.

Leave A Reply