fbpx

রূপচর্চায় কমলার খোসা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিয়মিত কমলালেবু খেলে ত্বক ভালো থাকে তা সবাই জানেন।কিন্তু একই উপকার পাবেন যদি কমলার খোসা শুকিয়ে ত্বকচর্চায় ব্যবহার করতে পারেন।

উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বকের জন্য যেমন কমলা রাখা চাই ডায়েট লিস্টে, তেমনি ফেসপ্যাকে কমলা ও এর খোসা ব্যবহার করতে পারেন সুন্দর ত্বক পেতে চাইলে।কমলা দিয়ে নানানভাবেই রূপচর্চা করা যায়। শুধু জানতে হবে সঠিক নিয়ম।এবার জেনে নিন কমলার খোসা কিভাবে ব্যবহার করবেন

 

রূপচর্চায় কমলার খোসা

– কমলার খোসা ধুয়ে গুঁড়ো করে বা পেস্ট বানিয়ে রাখুন, প্রয়োজনমতো ব্যবহার করুন যেকোনও ফেসপ্যাকে।

-কমলার রস ও মধুর সঙ্গে ময়দা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখ ও গলায় লাগিয়ে ১০ মিনিট পর হাতে সামান্য পানি নিয়ে তা মুখে স্ক্রাব করুন। পাঁচ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

রূপচর্চায় কমলার খোসা

-কমলায় উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটা ভিটামিন সি’য়ের ভালো উৎস। অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপের বিরুদ্ধে কাজ করে বলিরেখা পড়া থেকে রক্ষা করে।

-কমলার রসের সঙ্গে গোলাপজল আর মধু মিশিয়ে তুলা ভিজিয়ে ত্বক মুছে নিন। শুকিয়ে গেলে ভেজা তুলা দিয়ে মুছে ফেলুন। ত্বক হবে নরম ও কোমল।

রূপচর্চায় কমলার খোসা

-কমলার খোসা ছাড়িয়ে তা রোদে দুএকদিন শুকিয়ে নিন। খোসাগুলো শুকিয়ে গেলে তার সঙ্গে ওটমিলের গুঁড়া ও মধু মিশিয়ে রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন। এভাবে এক সপ্তাহ সংরক্ষণ করতে পারবেন।

-গরম পানিতে কমলার খোসার গুঁড়ো আর কয়েক ফোঁটা কমলার রস মিশিয়ে ভাপ নিন ত্বকে। ত্বক উজ্জ্বল হবে।

Advertisement
Share.

Leave A Reply