fbpx

রোহিঙ্গাদের পেছনে ব্যয় ৯৩৭৭ কোটি টাকা, ক্ষতি ২২০০ কোটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০১৭ সাল থেকে এ পর্যন্ত রোহিঙ্গাদের পেছনে ৯ হাজার ৩৭৬ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হয়েছে,বলেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এছাড়া, রোহিঙ্গাদের কারণে প্রাকৃতিক বনজ সম্পদ ও জীব-বৈচিত্রের সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ ২ হাজার ২০৪ কোটি ৬৭ লাখ ৪৫ হাজার টাকা।

বুধবার (১ নভেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে মোরশেদ আলমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআরের যৌথ যাচাইয়ের তথ্য অনুযায়ী, কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার ৩৩টি ক্যাম্পে ৯ লাখ ৩৪ হাজার ৭১৯ জন এবং নোয়াখালীর হাতিয়ার ভাসান চরে ৩০ হাজার ৭৪৮ জন রোহিঙ্গা বসবাস করছে। এছাড়া, ২৬ হাজার ১৬৫ জন রোহিঙ্গার যাচাই কার্যক্রমের জন্য অপেক্ষমাণ আছে। সেই হিসাবে মোট ৯ লাখ ৯১ হাজার ৬৩২ জন রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে বসবাস করছে।

প্রতিমন্ত্রী বলেন, শরণার্থীদের পেছনে ২০১৭ সাল থেকে এ পর্যন্ত সরকারের ৯ হাজার ৩৭৬ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হয়েছে। এছাড়া, প্রাকৃতিক বন ও জীব-বৈচিত্রের সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ দুই হাজার ২০৪ কোটি ৬৭ লাখ ৪৫ হাজার টাকা।

 

Advertisement
Share.

Leave A Reply