fbpx

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ।

স্থানীয় সময় (বুধবার) ৬ এপ্রিল সকালে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অষ্টম নিরাপত্তা সংলাপে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের অনুরোধের পরিপ্রেক্ষিতে দুই পক্ষ মিলে এ সিদ্ধান্ত নিয়েছে।।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত সোমবার (৪ এপ্রিল) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বৈঠকের পরদিনও ওয়াশিংটনে ব্যস্ত সময় কাটান ড. মোমেন। এদিন তিনি যুক্তরাষ্ট্রের সিনেটর চাক শুমার এবং হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য কংগ্রেসম্যান স্টিভ চ্যাবোটের সঙ্গে বৈঠক করেন। দুই বৈঠকেই তিনি র‌্যাবের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী তাদের কাছে বাংলাদেশে জঙ্গিবাদ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণে র‌্যাবের সাফল্য তুলে ধরেন। এছাড়া উভয় আইন প্রণেতার সঙ্গে বৈঠকে বঙ্গবন্ধুর দণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেওয়ার বিষয়টি উত্থাপন করেন। এ বিষয়ে সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতার সহায়তাও প্রত্যাশা করেন তিনি। একই সঙ্গে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের দুই গুরুত্বপূর্ণ আইনপ্রণেতার সঙ্গে বৈঠক ছাড়াও ওয়াশিংটন ডিসিভিত্তিক কয়েকটি গবেষণা প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগ দেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ অভূতপূর্ব যে আর্থসামাজিক অগ্রগতি অর্জন করেছে তার বিস্তারিক বিবরণ তুলে ধরেন মন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply