fbpx

শাবিপ্রবিতে ভর্তির আবেদন শুরু ২১ নভেম্বর, ফি ৬৫০ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

রবিবার (২১ নভেম্বর) সকাল ১০টা থেকে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আগামী ৩ ডিসেম্বর (শুক্রবার) রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে।

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদ ভর্তির আবেদন শুরুর বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামী রবিবার (২১ নভেম্বর) থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনে ভর্তির আবেদন শুরু হবে। এটি চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত। যেসব শিক্ষার্থী জিএসটির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন তারা শাবিপ্রবির ‘এ’ এবং ‘বি’ উভয় ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবে। যারা জিএসটির ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশ নিয়েছেন ,তারা শুধু শাবিপ্রবির ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবে।

তিনি আরও বলেন, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঔচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞানে উত্তর করেছে তারা ‘এ’ ও ‘বি’ ইউনিটের সকল বিভাগে আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত, আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা শাবিপ্রবির ‘এ’ ইউনিটে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি ছাড়া সব বিভাগে আবেদন করতে পারবে।

অন্যদিকে, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঔচ্ছিক বিষয় হিসেবে জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ভূগোল ও পরিবেশ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড  মলিকুলার বায়োলজি বিভাগে এবং ‘বি’ ইউনিটের অর্থনীতি ছাড়া বাকি সব বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবে বলেও জানান ড. মুশতাক আহমদ।

শিক্ষার্থীরা admission.sust.edu এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে। পূর্বে প্রকাশিত নির্দেশিকার অনুচ্ছেদে উল্লেখিত ভর্তির যোগ্যতা বিষয়তক শর্তাবলী প্রযোজ্য (admission.sust.edu) হবে বলে জানান তিনি।

আর আর্কিটেকচার বিভাগে ভর্তিইচ্ছু শিক্ষার্থীরা ড্রয়িং ও স্থাপত্য বিষয়ক ৩০ নম্বরের ১ ঘণ্টার সাধারণ জ্ঞানের পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

ভর্তির আবেদন ফি বাবদ শিক্ষার্থীদের ইউনিটি প্রতি ৬৫০ টাকা করে পরিশোধ করতে হবে। আর্কিটেকচার বিভাগে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের সাধারণ জ্ঞান পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৩৫০ টাকা অতিরিক্ত পরিশোধ করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply