fbpx

সমাবেশের অনুমতি পেল আওয়ামী লীগ-বিএনপি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যে ২৩ শর্তে আওয়ামী লীগ-বিএনপি সমাবেশের অনুমতি পেলো আওয়ামী লীগের তিন অঙ্গ সংগঠন ও বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেন, ‘আওয়ামী লীগের তিন অঙ্গ সংগঠনকে বায়তুল মোকাররম দক্ষিণ গেটে ও বিএনপিকে পল্টন দলীয় কার্যালয়ে সমাবেশ করার অনুমতি দেয়া হচ্ছে।’ বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেল ৪টায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সমাবেশের এ সিদ্ধান্ত জানান ডিএমপির কমিশনার।

এসময় উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ মহিদ উদ্দিন, অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

খন্দকার গোলাম ফারুক বলেন, আশুরার চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও দুটি রাজনৈতিক দলের প্রতি সম্মান জানিয়ে সমাবেশের অনুমতি দিয়েছে ডিএমপি। তবে, ২৩টি শর্ত সাপেক্ষে। বিএনপিকে পল্টনে, আর আওয়ামী লীগের অঙ্গ সংগঠনকে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।’

ডিএমপি কমিশনার বলেন, ‘সমাবেশ করার জন্য বিএনপিকে কাকরাইলের নাইটিঙ্গেল মোড় থেকে রাজারবাগ পুলিশ হাসপাতাল পর্যন্ত সভা-সমাবেশ ও মাইকের ব্যবহার সীমাবদ্ধ রাখতে হবে। একই সঙ্গে আওয়ামী লীগের সমাবেশ ও মাইকিং মহানগর নাট্যমঞ্চ থেকে শুরু করে মুক্তাঙ্গন পর্যন্ত সীমাবদ্ধ রাখতে হবে।’

আজকে সমাবেশ না করায় দুই দলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘সমাবেশকে ঘিরে কোনো হুমকি নেই। তবে, বড় দুই দলের কর্মসূচি থাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

সমাবেশকে ঘিরে পুলিশ, র‍্যাব, ও বিজিবি ও আনসার মোতায়েন থাকবে।’ শর্তাবলী ১। এই  অনুমতিপত্র স্থান ব্যবহারের অনুমতি নয়, স্থান ব্যবহারের জন্য অবশ্যই কর্তৃপক্ষের অনুমোদন নিতে  হবে। ২। স্থান ব্যবহারের অনুমতিপত্রে উল্লেখিত শর্তাবলী যথাযথভাবে পালন করতে হবে। ৩।  অনুমোদিত স্থানেই (পুলিশ হাসপাতাল ক্রসিং থেকে নাইটিংগেল মোড় পর্যন্ত মধ্যবর্তী স্থানে) মহাসমাবেশের যাবতীয় কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে। ৪। কোনো অবস্থাতেই অনুমোদিত স্থানের  বাইরে জনসমাগম করা যাবে না। ৫। নিরাপত্তার জন্য নিন ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক  (দৃশ্যমান আইডি কার্ডসহ) নিয়োগ করতে হবে। ৬। স্থানীয় পুলিশ প্রশাসনের নির্দেশনা অনুযায়ী  নিজস্ব ব্যবস্থাপনায় মহাসমাবেশস্থলের চারদিকে উন্নত রেজুলেশনের সিসি ক্যামেরা স্থাপন করতে হবে। ৭। নিজস্ব ব্যবস্থাপনায় মহাসমাবেশে আগতদের হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে  চেকিংয়ের ব্যবস্থা করতে হবে। ৮। নিজস্ব ব্যবস্থাপনায় মহাসমাবেশস্থলে অশনি নির্বাপণ ব্যবস্থা রাখতে হবে। ৯। শব্দ দূষণ প্রতিরোধে সীমিত আকারে মাইক ব্যবহার করতে হবে। কোনক্রমেই অনুমোদিত স্থানের বাইরে মাইক/শব্দযন্ত্র ব্যবহার করা যাবে না। ১০। অনুমোদিত স্থানের বাইরে প্রজেক্টর স্থাপন করা যাবে না। ১১।  আযান, নামাজ ও অন্যান্য সংবেদনশীল সময় মাইক/শব্দযন্ত্র ব্যবহার করা যাবে না। ১২। ধর্মীয় অনুভূতির উপর আঘাত আসতে পারে এমন কিছু করা যাবে না। ১৩। মহাসমাবেশের কার্যক্রম ছাড়া মঞ্চ অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে না। ১৪। মহাসমাবেশ শুরুর দুই ঘণ্টা আগে লোকজন সমবেত হওয়ার জন্য আসতে পারবে। ১৫। অনুমোদিত সময়ের মধ্যে (দুপুর ২টা থেকে বিকাল ৫টা) মহাসমাবেশের সার্বিক কার্যক্রম শেষ করতে হবে। ১৬। কোনো অবস্থাতেই মূল সড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। ১৭। আইন-শৃঙ্খলা পরিপন্থী ও জননিরাপত্তা বিঘ্নিত হয় এমন কার্যকলাপ করা যাবে না। ১৮। রাষ্ট্র বিরোধী কোনো কার্যকলাপ ও বক্তব্য প্রদান করা যাবে না। ১৯। উসকানিমূলক বক্তব্য প্রদান বা প্রচারপত্র  বিলি করা যাবে না। ২০। কোনো ধরণের লাঠি-সোটা/ব্যানার, ফেস্টুন বহনের আড়ালে লাঠি, রড  ব্যবহার করা যাবে না। ২১। আইন-শৃঙ্খলার অবনতি ও কোনো বিরূপ পরিস্থিতির সৃষ্টি হলে আয়োজনকারী কর্তৃপক্ষ দায়ী থাকবেন। ২২। উল্লেখিত শর্তাবলী যথাযথভাবে পালন না করলে তাৎক্ষণিক এই অনুমতির আদেশ বাতিল বলে গণ্য হবে। ২৩। জনস্বার্থে কর্তৃপক্ষ কোনো কারণ দর্শানো ছাড়াই এই অনুমতি আদেশ বাতিল করার ক্ষমতা রাখে।

Advertisement
Share.

Leave A Reply