fbpx

সরকারিভাবে আজ থেকে শুরু ধান-চাল সংগ্রহ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ সারা দেশে শুরু হচ্ছে সরকারিভাবে বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ অভিযান। কৃষকরা জানিয়েছেন, আমনের পর এ বছর বোরো মৌসুমেও সন্তোষজনক ফলন হয়েছে।

এবারের বোরো মৌসুমে আমনের চেয়ে দাম কেজিপ্রতি ২ টাকা বাড়িয়ে ৩০ টাকা এবং চালের দাম ৩ টাকা বাড়িয়ে ৪৪ টাকা নির্ধারণ করেছে সরকার। তবে সরকারিভাবে ধানের নির্ধারিত দামের চেয়ে বাজারমূল্য বেশি হওয়ায় কৃষক বরাবরই খাদ্যগুদামে চাল বিক্রি করতে অনীহা প্রকাশ করেন। এছাড়া চালকল মালিকরাও নির্ধারিত দামে সরকারের কাছে চাল বিক্রি করতে চান না। ফলে এ মৌসুমেও ধান-চাল সংগ্রহ অভিযানের বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি বছর বোরো মৌসুমে চার লাখ টন ধান, সাড়ে ১২ লাখ টন সেদ্ধ চাল ও এক লাখ টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গম প্রতি কেজি ৩৫ টাকা দরে কেনা হবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ কার্যক্রম চলবে। গত বোরো মৌসুমে ধান, চাল ও গমের দাম ছিল যথাক্রমে ২৭, ৪০ ও ২৮ টাকা। আর গত আমন মৌসুমে কেজিপ্রতি ধান ২৮ ও চাল ৪১ টাকায় কিনেছিল সরকার।

চলতি বোরো মৌসুমে সবচেয়ে বেশি ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে রংপুর বিভাগ থেকে। এ অঞ্চলের জেলাগুলো থেকে ৬৫ হাজার ৯৮৪ টন ধান ও ৩ লাখ ১৬ হাজার ৮৩৪ টন চাল সংগ্রহ করা হবে। এছাড়া রাজশাহী বিভাগ থেকে ৬৫ হাজার ৮১৭ টন ধান ও ২ লাখ ৩১ হাজার ৭৮৮ টন চাল, ঢাকা থেকে ৫৮ হাজার ৮৫০ টন ধান ও ১ লাখ ২৫ হাজার ১৪৮ টন চাল, খুলনা থেকে ৫১ হাজার ৬৮৪ টন ধান ও ১ লাখ ৫৪ হাজার ৪০০ টন চাল, চট্টগ্রাম বিভাগ থেকে ৫০ হাজার ৭২ টন ধান ও ১ লাখ ৩৯ হাজার ৯৬৪ টন চাল, সিলেট থেকে ৩৫ হাজার ৫৩৬ টন ধান ও ৪৪ হাজার ৪৫৬ টন চাল, বরিশাল থেকে ১৬ হাজার ২৩১ টন ধান ও ২৮ হাজার ৫০০ টন চাল এবং ময়মনসিংহ বিভাগ থেকে ৫৫ হাজার ৮২৬ টন ধান ও ২ লাখ ৮ হাজার ৯০০ টন চাল সংগ্রহ করা হবে।

Advertisement
Share.

Leave A Reply