fbpx

সাবান, ডিটারজেন্ট, টুথপেস্টের দাম কেন বেড়েছে, খতিয়ে দেখবে ভোক্তা অধিদপ্তর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি সাবান, ডিটারজেন্ট, টুথপেস্টসহ এ ধরনের পণ্যের দাম বেড়ে যাওয়ায় এগুলোর উৎপাদন ব্যয় যাচাই ও খুচরা মূল্যের যৌক্তিকতা খতিয়ে দেখবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আর অযৌক্তিভাবে পণ্যের দাম বাড়ালে কেউ রক্ষা পাবে না বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

বুধবার (০৭ সেপ্টেম্বর) কারওয়ান বাজারে অধিদপ্তরের সভাকক্ষে সাবান, ডিটারজেন্ট, টুথপেস্ট, লিকুইড ক্লিনারসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির বিষয়ে উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা বলেন। বৈঠকে পণ্য উৎপাদনকারী শীর্ষস্থানীয় কোম্পানি ইউনিলিভার, স্কয়ার, এসিআই, কল্লোল গ্রুপসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বিভিন্ন কোম্পানি সাবান, ডিটারজেন্ট পাউডার, পেস্টের দাম বাড়িয়েছে। এটা যৌক্তিক কি-না, তা যাচাই করা হবে। এ জন্য ইউনিলিভারসহ সব কোম্পানির কারখানা পরিদর্শন করা হবে। সম্প্রতি যে পরিমাণ দাম বাড়িয়েছে, তা অযৌক্তিক হলে কোনো ছাড় দেওয়া হবে না।

পণ্য কিনে ভোক্তারা প্রতারিত হবে, এটা সহ্য করা হবে না। ভোক্তার স্বার্থে ভোক্তা অধিদপ্তর করা হয়েছে, তাই যখন যেখানে কিছু অস্বাভাবিক মনে হচ্ছে সেই কোম্পানি, সংশ্লিষ্ট খুচরা ব্যবসায়ীদেরও ডেকে জানতে চাওয়া হচ্ছে কেন দাম বাড়ছে। কারণ কেউ আইনের ঊর্ধ্বে নয়, আইন আছে, তা মানতে হবে। অমান্য করলে শাস্তি পেতে হবে। এর আগেও বিভিন্ন কোম্পানিকে নিয়ম ভঙ্গের কারণে জরিমানা করা হয়েছে, জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

তবে ব্যবসায়ীরা জানান, গত দুই বছরে কাঁচামালের দাম বেড়েছে দ্বিগুণ। ইচ্ছা না থাকা সত্ত্বেও অনেকটা বাধ্য হয়েই পণ্যের দাম বাড়াতে হচ্ছে বলে জানান তারা।

Advertisement
Share.

Leave A Reply